অবসরের ঘোষণা দিলেন সাকিব আল হাসান

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০২:২২ পিএম
অবসরের ঘোষণা দিলেন সাকিব আল হাসান

ঢাকা: অবসরের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাম্প্রতিক সময়ে তাকে নিয়ে আলোচনা-সমালোচনা ছিলো তুঙ্গে। সেই আলোচনার মাঝেই বিস্ফোরক খবর দিলেন টাইগার ক্রিকেটের পোস্টার বয়।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ খেলেই এই ফরম্যাট থেকে অবসরে যাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। সেই হিসেবে আগামী মাসে মিরপুর টেস্টই হবে তার ক্যারিয়ারের শেষ টেস্ট। পাশাপাশি টি টোয়েন্টি থেকেও অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। তবে ওয়ানডে খেলে যাবেন। পাকিস্তান হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফির পর ওয়ানডে থেকে অবসরে যাবেন সাকিব।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) কানপুর টেস্টের আগে সংবাদ সম্মেলনে এসে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে এই অবসরের ঘোষণা দিলেন সাকিব আল হাসান।

এসময় সাকিব বলেন, ‘আমার মনে হয় টি-টোয়েন্টিতে আমি আমার শেষ ম্যাচ খেলে ফেলেছি। মিরপুর টেস্টে (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) খেলতে পারলে সেটি হবে আমার শেষ টেস্ট।’

সাকিব জানিয়েছেন, অবসরের বিষয়ে তিনি এরই মধ্যে নির্বাচক প্যানেলের সঙ্গে আলোচনা করেছেন। সর্বশেষ ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট খেলেছেন সাকিব। এরপর দেশে ফেরা হয়নি তার। তবে দেশে ফিরে নিরাপদে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট খেলে অবসর নিতে চান।

সাকিব আল হাসান ওয়েস্ট ইন্ডিজে টি-২০ বিশ্বকাপে সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে টি-২০ খেলেছেন। ওটাই ছিল তার শেষ টি-২০ ম্যাচ। এছাড়া আগামী বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর বসবে। ওই আসর দিয়ে ওয়ানডে ক্রিকেটকেও বিদায় বলতে চান তিনি।

এখানে আবার যদি কিন্তু আছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) যদি সাকিবকে দেশে যাওয়ার নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারে তবে তিনি যাবেন। আর না হয় ভারতের বিপক্ষে কানপুর টেস্ট হবে ক্যারিয়ারের শেষ টেস্ট ম্যাচ। আগামীকাল ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে কানপুর টেস্ট।

সাকিব জাতীয় দলের হয়ে খেলেছেন ৭০ টেস্ট। রান করেছেন চার হাজার ৬০০ এবং দেশের পক্ষে সর্বোচ্চ ২৪২ উইকেট নিয়েছেন। টি-২০ খেলেছেন ১২৯টি। তার ব্যাট থেকে এই ফরম্যাটে দুই হাজার ৫৫১ রান এসেছে এবং ১৪৯ উইকেট নিয়েছেন।

এসএস

Link copied!