সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার এখন মনন

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৫, ২০২৪, ০৫:৩৯ পিএম
সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার এখন মনন

ঢাকা : আন্তর্জাতিক মাস্টারের খেতাব পেতে আর মাত্র একটি নর্মের দরকার ছিল মনন রেজার। হাঙ্গেরির রাজধানী বুদাপেষ্টে গ্রান্ডমাস্টার্স দাবায় জয় পেয়ে কাঙ্খিত তৃতীয় নর্ম অর্জন করেছেন মনন। এতেই ইতিহাসের পাতায় নাম তুললেন বাংলাদেশের এই চ্যাম্পিয়ন দাবাড়–। 

দেশের ইতিহাসে সবচেয়ে কম বয়সী আন্তর্জাতিক মাস্টার হিসেবে রেকর্ড গড়েছেন নারায়ণগঞ্জের এ কিশোর। আন্তজার্তিক মাস্টার হওয়ার পথে মনন ভেঙে দিয়েছেন গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোর্শেদের রেকর্ড। ১৫ বছর ৫ মাস বয়সে আন্তর্জাতিক মাস্টারের খেতাব অর্জন করেছিলেন নিয়াজ মোর্শেদ। আগের রেকর্ড ভেঙে ১৪ বছর ৩ মাস বয়সে দেশের সবচেয়ে কম বয়সী আন্তর্জাতিক মাস্টার হলেন মনন। 

আন্তর্জাতিক মাস্টার হতে হলে তিনটি নর্মের পাশাপাশি ২ হাজার ৪০০ রেটিং পয়েন্টও দরকার। এই দুটি শর্তই একসঙ্গে পূরণ করেছেন তিনি। বুদাপেষ্টে মাস্টার্স দাবায় ৮ খেলায় ৬ পয়েন্ট তুলেন মনন। 

এতে বহু কাঙ্খিত তৃতীয় নর্মটি পেয়ে যান এই কিশোর। অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সুমিতের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশের এই দাবাড়–। এ নিয়ে বাংলাদেশে আন্তর্জাতিক মাস্টার হলেন পাঁচজন।

 

অন্যরা হলেন- জিল্লুর রহমান, আবু সুফিয়ান, মিনহাজ উদ্দিন ও ফাহাদ রহমান। এর মধ্যে ফাহাদের একটি জিএম নর্ম আছে। হাঙ্গেরিতে মাস্টার্স দাবায় খেলছেন ফাহাদও। দ্বিতীয় জিএম নর্ম অর্জনের অপেক্ষায় আছেন তিনি। ৪৫তম দাবা অলিম্পিয়াড শেষ হওয়ার পর বুদাপেষ্টে বিভিন্ন টুর্নামেন্ট খেলছেন বাংলাদেশের পাঁচ দাবাড়–।

এমটিআই

Link copied!