সাকিবকে ছাড়া টি-টোয়েন্টিতে নতুন শুরু

সিরিজ জয়ের লক্ষ্য টাইগারদের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৪, ০৪:১৯ পিএম
সিরিজ জয়ের লক্ষ্য টাইগারদের

ঢাকা : ভারত সফরে টেস্ট সিরিজে বাজে ভাবে হারের পর আজ থেকে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে। মধ্য প্রদেশের গোয়ালিয়রের মাঠে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় দুদলের ম্যাচটি শুরু হবে।

এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের তরুণ ক্রিকেটার তাওহিদ হৃদয় বলেছেন, টি-টোয়েন্টি সিরিজ জয়ের লক্ষ্য তাদের। এই ফরম্যাটের ক্রিকেটে ছোট কিংবা বড় দল নেই। নির্দিষ্ট দিনে যারা ভালো পারফরম্যান্স প্রদর্শণ করতে পারবে, তারাই জয় পাবে। তবে নতুন ক্রিকেটারদের নিয়ে গড়া বর্তমান ভারত দলটিকে হারানোর যে দারুণ সুযোগ, সেটি অস্বীকার করেননি হৃদয়। এছাড়া আরো নানা প্রসঙ্গে কথা বলেছেন এই ক্রিকেটার।

পাঠকদের জন্য তা তুলে দেওয়া হলো-

সাকিবকে ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে কেমন চাপ থাকবে?

হৃদয়: আন্তর্জাতিক ক্রিকেটে সব সময় চাপ থাকেই। চাপ যদি সব সময় মাথা কাজ করে, তাহলে আমার মনে হয় না যে পারফরম্যান্সটা আমরা ওইভাবে করতে পারব। আমাদের সব সময় ফোকাস থাকে, আমাদের প্রসেসের দিকে, আমরা কীভাবে পারফর্ম করতে পারব, কীভাবে ফল আমাদের পক্ষে আসবে। সব সময় আমরা ওই দিকেই ফোকাস করি। অবশ্যই সাকিব ভাইকে আমরা মিস করব। কিন্তু আমাদের এখান থেকে একদিন না একদিন সবাইকে যেতেই হবে। আশা করি যে, আমরা এখান থেকে খুব ভালো ভাবে ওভার কাম করব।

আপনারদের মধ্য থেকে নতুন সুপার স্টার তৈরির সুযোগ আছে কিনা?

হৃদয়: সুপার স্টার তৈরির কথাটা আমি বলতে পারব না, সময় বলে দেবে। আগে পারফর্ম করাটাই বিষয়। পারফর্ম যদি করি, টিমের জন্য যদি ভালো আনতে পারি, তাহলে দেখা যাবে এখান থেকেই ভবিষ্যতে অনেকেই আসবে, আসার সম্ভাবনা আছে। আন্তর্জাতিক ক্রিকেটে আসলে পারফরম্যান্স ছাড়া অন্য কোনো চিন্তা করার উপায় নাই। সবাই পারফর্ম করতে চায়। চেষ্টা করব আমরা যেন ভালো কিছু করতে পারি।

বর্তমান দল প্রসঙ্গে কি বলবেন?

হৃদয়: দল অনেক ভালো আছে। আমার কাছে মনে হয়, আমরা যদি আমাদের যে সামর্থ্য আছে, এ অনুযায়ী যদি আমরা খেলতে পারি, যেকোনো জায়গায় আমাদের অর্জন কঠিন কিছু হবে না।

ভারতের মাটিতে এবারের টি-টোয়েন্টি সিরিজে কেমন করবে বাংলাদেশ?

হৃদয়: আমরা অবশ্যই জেতার জন্য খেলব। আমাদের লক্ষ্য আছে যেন আমরা সিরিজটা জিততে পারি, ভালো ক্রিকেট খেলতে পারি। ম্যাচ বাই ম্যাচ কীভাবে ভালো করা যায়, সেই চিন্তা করছি আমরা।

স্লো উইকেটে দলের কী পরিকল্পনা এবং আগ্রাসী ব্যাটিং করার চিন্তা আছে কিনা?

হৃদয়: দলের পরিকল্পনা তো এখানে বলতে পারব না। পরিকল্পনাটা আমাদের মধ্যেই থাক। এখানে যে উইকেট, এই উইকেট অনুযায়ী আমরা খেলার চেষ্টা করব। আমাদের সামনে যে রকমের চ্যালেঞ্জগুলো আসবে, এগুলোর জন্য আমরা প্রস্তুত।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দলের ৬ জন বর্তমান জাতীয় দলে আছেন। ফলে টিম কম্বিনেশন ভালো হয়েছে কী?

হৃদয়: ৬ জন আছি বলেই টিমের কম্বিনেশন ভালো হবে, এটা কিন্তু নয়। টিমের সব খেলোয়াড়ই আমাদের কাছে সমান। ৬ জনের মধ্যে অনেকেই টেস্ট ফরম্যাটে খেলেছে, ওডিআই খেলেছে। অন্তত ১০-১২ জন খেলোয়াড়ের জাতীয় দলে ডেব্যু হয়েছে। তবে এটা আমাদের অবশ্যই আত্মবিশ্বাস দেয়, আমাদের জন্য বড় অর্জন ছিল। ওই দিকে চিন্তা করার সময় নাই। সামনের দিকে যদি আমরা এশিয়া কাপ কিংবা বিশ্বকাপ- সব বড় বড় আইসিসি ইভেন্টে যখন ভালো করব, তখন আমাদের ওই অভিজ্ঞতা বলেন, ওই অর্জন বলেন, তখন আমাদের এটা কাজে আসবে। আমরা এখানে যদি কিছু ভালো করতে না পারি তাহলে আমার মনে হয় যে, এটা খুব একটা কাজে আসবে।

গোয়ালিয়রের উইকেটে বাংলাদেশ বড় স্কোর গড়ার সম্ভাবনা কতটুকু?

হৃদয়: টি-টোয়েন্টি তো রানের খেলা। এখানে যে যত বেশি রান করবে, অবশ্যই সবাই রান চায়, সব টিমই রান করতে চায়। এখানে আন্তর্জাতিক খেলা (টি-টোয়েন্টি) এখনো হয়নি। নতুন ভেন্যু। আমরা জানি না, এখানকার ব্যাপার, কতটুকু কি হতে পারে। খেলা শুরু হলে বুঝতে পারব যে, এখানে কেমন হয়। প্র্যাকটিসের উইকেট দেখে যতটুকু বুঝেছি, এখানে উইকেটটা স্লো আছে, লো আছে। এই রকম উইকেটে হাই-স্কোরিং রান খুবই কম হয়। আইপিএল খেলাও এখানে হয়। দেখা যাক যে, কি হতে পারে, তখন বুঝতে পারব।

নতুনদের গড়া ভারত দলটিকে এখন হারানোর বড় সুযোগ কিনা?

হৃদয়: হতে পারে, আমরা এত চিন্তা করি না। আমরা যখন মাঠে খেলতে নামি, খেলোয়াড় কে আছে কে নাই, এগুলো ওইভাবে মাথায় কাজ করে না। যেটা সবচেয়ে বড় দিক যে, আমরা সব সময় আমাদের দিকটাই ফোকাস করি। আমাদের যে প্রসেস আছে, সেগুলো করার চেষ্টা করি। হয়তো সুযোগ আছে হারানোর। এমন নয় যে আমরা বড় টিমকে হারায়নি। বড় টিম ছোট টিম বলে টি-টোয়েন্টিতে কিছু নাই। আমার কাছে মনে হয় যে, নির্দিষ্ট দিনে যারা ভালো করবে, সেই টিমই জিতবে।

আপনার জন্য একটা নির্দিষ্ট ব্যাটিং পজিশন ঠিক করা উচিত কিনা?

হৃদয়: আমি অনেক জায়গায় ব্যাটিং করেছি, ঠিক আছে। কিন্তু এটা তো টিমের পরিকল্পনা ছিল। টিম যে ভাবে চেয়েছে, আমি সেভাবে চেষ্টা করেছি। যদি এই রকম পরিকল্পনা থাকে যে আমি একটা জায়গায় স্থায়ী হবে, টিম যদি আমাকে চায় তাহলে হবে ইনশাআল্লাহ। যেটা হয়েছে, এটা নিয়ে আর কথা বলতে চাচ্ছি না। প্রত্যেক খেলোয়াড়কেই দেখবেন যে, জাতীয় দলে এসে তার পছন্দের জায়গা হয়তো পায় না, খেলতে পারে। এই জায়গাটা তৈরি করতে হয়, ডিজার্ভ করতে হয়। যদি ডিজার্ভ করি, তাহলে ওই জায়গাটা অটোমেটিক্যালি চলে আসবে।
গাড়িতে

এমটিআই

Link copied!