নেপালে নারী সাফ শুরু

সেরার মুকুট ধরে রাখার প্রস্তুতি নিচ্ছে মেয়েরা

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৬:৫১ পিএম
সেরার মুকুট ধরে রাখার প্রস্তুতি নিচ্ছে মেয়েরা

ঢাকা : নেপালের কাঠমান্ডুতে গতকাল থেকে শুরু হয়েছে নারী সাফ চ্যাম্পিয়নশিপ ২০২৪। এই টুর্নামেন্টের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ। ২০২২ সালে নেপালের মাঠে প্রথমবারের মতো নারী সাফের শিরোপা জিতেছিলেন সাবিনা খাতুনরা। দুই বছর পর আবারো নেপালেই অনুষ্ঠিত হচ্ছে এই টুর্নামেন্ট। 

এবারও শিরোপা জয়ের লক্ষ্য বাংলাদেশের মেয়েদের। এরই মধ্যে নেপালে গিয়ে নিজেদের প্রস্তুত করছেন সাবিনারা। দুই চিরপ্রতিদ্ব›দ্বী প্রতিবেশী ভারত ও পাকিস্তানের ম্যাচ দিয়ে দক্ষিণ এশিয়া নারী ফুটবলের শ্রেষ্ঠত্বের অর্জনের লড়াই শুরু হয়েছে। বাংলাদেশের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে। আগামী ২০ অক্টোবর দুদলের ম্যাচটি শুরু হবে।

এরই মধ্যে নেপালের মাঠে ভারত ম্যাচের জন্য প্রস্তুত হয়েছেন ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ। অনিশ্চয়তা কাটিয়ে দলে যোগ দিয়েছেন কৃষ্ণা রাণী। অনুশীলনের ফাঁকে তিনি বলেছেন, ‘সুযোগ পেলে ভালো খেলার চেষ্টা করব। একজন খেলোয়াড় যখন ইনজুরিতে থাকে, তখন তার আত্মবিশ্বাস কম থাকে। নিয়মিত খেলোয়াড় খেলবে, আমি হয়তো একটু পরে খেলব। এই ভাবেই আমি মানসিক ভাবে প্রস্তুতি নিচ্ছি। যখনই খেলব, আমি এক মিনিটও যদি খেলতে পারি, তাহলে নিজের শতভাগ দিয়েই খেলব।’ 

ইনজুরি কাটিয়ে ফিরেছেন অন্যতম সেরা খেলোয়াড় কৃষ্ণা রাণী। যারা দুঃসময়ে পাশে ছিলেন, তাদের ধন্যবাদ জানান তিনি। ইনজুরির অবস্থা এখন ভালো তার। পায়ে ব্যথা নেই। আগের মতোই খেলতে পারছেন কৃষ্ণা। গত সাফে দুর্দান্ত পারফরম্যান্সে নজর কেড়েছিলেন এই নারী ফুটবলার। ইনজুরি কাটিয়ে ফিরলেও তার কাছ থেকে ভালো কিছুই চায় বাংলাদেশ। 

এবারের শিরোপা ধরে রাখার মিশন নিয়ে খেলবেন বাংলাদেশের মেয়েরা। তবে টুর্নামেন্ট বেশি চ্যালেঞ্জিং হবে। বাংলাদেশ নারী দলের অধিনায়ক সাবিনা খাতুন বলেন, ‘ক’মাস ধরে আমাদের প্রস্তুতি বেশ ভালোই হয়েছে। আর সাফ হচ্ছে সবসময় আলাদা, সবার মধ্যেই শিহরণ কাজ করে। আমার মনে হয়, সব দল প্রস্তুতি নিয়েই এসেছে। 

একইভাবে আমাদের প্রস্তুতিও ভালো, সবকিছু মিলিয়ে টুর্নামেন্টের জন্য আমাদের দল প্রস্তুত আছে।’ 

তিনি আরো বলেন, ‘অধিনায়ক ও খেলোয়াড় হিসেবে একটাই লক্ষ্য দলকে কতটুকু সাপোর্ট দেওয়া যায়। প্রতিটা দলই এখানে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফুটবল খেলবে, বিশেষ করে আমার মনে হয়, এবার সবগুলো দলই শক্তিশালী। ব্যক্তিগতভাবে সবসময় আমার চেষ্টা থাকে, দলকে একটা ভালো ফল এনে দেওয়ার। অবশ্যই সুযোগ পেলে নিজের জায়গায় যাতে ভালো করা যায়- সে লক্ষ্যই থাকবে।’

গত আসরে চার গোল করা ফরোয়ার্ড সিরাত জাহান স্বপ্না, দারুণ দৃঢ়তায় রক্ষণ আগলে রাখা আঁখি খাতুনের অনুপস্থিতি সত্তে¡ও বর্তমান দলকে ভারসাম্যপূর্ণ বলে দাবি করে নারী দলের ইংলিশ কোচ পিটার জেমস বাটলার বলেন, ‘ভারসাম্যপূর্ণ দল আছে আমাদের, নতুন ও অভিজ্ঞ খেলোয়াড় আছে, এই দলের অনেকের অতীতের ভালো অভিজ্ঞতা আছে। 

তবে এটাই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় নয়, আমরা পেছনে ফিরে তাকাবো- সাফ চ্যাম্পিয়ন হয়েছিলাম, কিন্তু সেটা এখন কিছুই নয়; সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, অন্য দলগুলোকে সম্মান করে নিবেদন ও নিষ্ঠা নিয়ে এই টুর্নামেন্ট খেলা। আমি আসলেই বিশ্বাস করি, আমাদের দারুণ সুযোগ আছে শিরোপা ধরে রাখার।’

এমটিআই

Link copied!