ভারত-নিউজিল্যান্ড সিরিজ

নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৬ রানে বিধ্বস্ত হয়ে ভারতের যত রেকর্ড

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৭:২৪ পিএম
নিউজিল্যান্ডের বিপক্ষে ৪৬ রানে বিধ্বস্ত হয়ে ভারতের যত রেকর্ড

ঢাকা : এ যেন আকাশ থেকে এক ঝটকায় জমিনে পতন! সবশেষ টেস্টে কদিন আগে বাংলাদেশের বিপক্ষে বিস্ফোরক ব্যাটিংয়ে ম্যাচ জিতে নিয়েছিল ভারত, পঞ্চাশ পেরিয়েছিল তারা তিন ওভারেই। সেই ঘরের মাঠেই রোহিত শার্মার দল এবার নিউ জিল্যান্ডের বিপক্ষে গোটা ইনিংসেও করতে পারল না পঞ্চাশ!

বেঙ্গালুরু টেস্টের প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয় দিন এক সেশনের একটু বেশি সময়ে স্রেফ ৪৬ রানে গুটিয়ে গেছে ভারত। এতে অনেক ওলট-পালট হয়েছে রেকর্ড বইয়েও।

৪৬- ঘরের মাঠে টেস্টে ভারতের সর্বনিম্ন দলীয় সংগ্রহ এটিই। দেশে তাদের আগের সর্বনিম্ন ছিল ৭৫, ১৯৮৭ সালে দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

দেশ-বিদেশ মিলিয়ে ভারতের তৃতীয় সর্বনিম্ন দলীয় সংগ্রহ এটি। ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেইডে দিবা-রাত্রির টেস্টে তারা গুটিয়ে গিয়েছিল ৩৬ রানে, আর ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে তারা অল আউট হয়েছিল ৪২ রানে।

১- ভারতে তো বটেই, এশিয়ার মাটিতে টেস্টে এই প্রথম পঞ্চাশের নিচে গুটিয়ে গেল কোনো দল। এশিয়ায় আগের সর্বনিম্ন ছিল ৫৩; ১৯৮৬ সালে ফয়সালাবাদে পাকিস্তানের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ ও ২০০২ সালে শারজাহতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তান করেছিল এই রান।

ভারতের মাটিতে আগের সর্বনিম্ন ছিল ২০২১ সালে মুম্বাইয়ে নিউ জিল্যান্ডের ৬২।

নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্টে কোনো দলের সর্বনিম্ন সংগ্রহও ভারতের এই ৪৬। কিউইদের বিপক্ষে আগের সর্বনিম্ন- ২০১২ সালে নেপিয়ারে ৫১ রানে গুটিয়ে গিয়েছিল জিম্বাবুয়ে।

৩- পুরুষদের টেস্টে টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ভারতের ৪৬ রানের চেয়ে কম রানে অল আউট হওয়ার ঘটনা আছে আর কেবল তিনটি। ১৯৩২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকা ৩৬, ১৯৪৬ সালে ওয়েলিংটনে অস্ট্রেলিয়ার বিপক্ষেই নিউ জিল্যান্ড ৪২, ২০১৩ সালে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউ জিল্যান্ড ৪৫ রানে থেমেছিল।

৫- বেঙ্গালুরুতে ভারতের পাঁচ ব্যাটসম্যান আউট হয়েছেন শূন্য রানে, তাদের সবাই প্রথম আট জনের মধ্যে। কোনো টেস্ট ইনিংসে প্রথম আট ব্যাটসম্যানের মধ্যে পাঁচ জনের শূন্য রানে আউট হওয়ার দ্বিতীয় ঘটনা এটি। ১৮৮৮ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে এই অভিজ্ঞতা হয়েছিল অস্ট্রেলিয়ার।

এক ইনিংসে ভারতের পাঁচ জনের বেশি ব্যাটসম্যানের শূন্য রানে আউট হওয়ার ঘটনা আছে দুটি। এই বছরেই কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ও ২০১৪ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৬ জন শূন্য রানে আউট হয়েছিল ভারতের।

১৫- ৩ উইকেটে ৩১ থেকে ৪৬ রানে থামে ভারত, শেষ ৭ উইকেট হারায় তারা ১৫ রানের মধ্যে। শেষ ৭ উইকেটে এর চেয়ে কম রান তারা যোগ করতে পেরেছে কেবল একবার, ২০১৭ সালে পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১।

২০১২- ভারতকে পঞ্চাশের নিচে গুটিয়ে দিতে ১৫ রানে ৫ উইকেট নেন পেসার ম্যাট হেনরি। আরেক পেসার উইল ও’রোকের শিকার ২২ রানে ৪টি। আরেকটি নেন টিম সাউদি। ২০১২ সালের পর এই প্রথম এক ইনিংসে ভারতের ১০ উইকেট নিলেন সফরকারী পেসাররা। সেবার এই বেঙ্গালুরুতে নিউ জিল্যান্ডেরই তিন পেসার ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও ডগব্রেসওয়েল মিলে নিয়েছিলেন ভারতের ১০ উইকেট।

২৬- ম্যাট হেনরির একশ টেস্ট উইকেট হয়ে গেল ২৬ ম্যাচে। নিউ জিল্যান্ডের হয়ে যা যৌথভাবে দ্বিতীয় দ্রুততম। তার সমান ২৬ ম্যাচ লেগেছিল নিল ওয়্যাগনারের।

২৫ ম্যাচে একশ উইকেট নিয়েছিলেন রিচার্ড হ্যাডলি।

এমটিআই

Link copied!