সাড়ে তিন বছর পর ফিরেই সুন্দরের ৭ উইকেটে ভারতের দিন

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৭:৩০ পিএম
সাড়ে তিন বছর পর ফিরেই সুন্দরের ৭ উইকেটে ভারতের দিন

ঢাকা: কুলদীপ যাদবের পরিবর্তে পুনে টেস্টে কেন ওয়াশিংটন সুন্দরকে নেওয়া হলো, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। সুনীল গাভাস্কারের মতো কিংবদন্তিও যোগ দিয়েছিলেন সমালোচনার মিছিলে। 

ভারতের সাবেক অধিনায়ক বলেছিলেন ‘আতঙ্কিত’ হয়েই নাকি এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের টিম ম্যানেজমেন্ট। বোলিং নয়, ব্যাটিংয়ের কারণেই সুন্দরকে টেস্টে ফেরানো হয়েছে বলে দাবি গাভাস্কারের।

কিন্তু পুনে টেস্টের প্রথম দিনে গাভাস্কারদের ভুল প্রমাণ করে দিয়েছেন সাড়ে তিন বছর পর টেস্টে ফেরা সুন্দর। ২০২১ সালে ক্যারিয়ারের প্রথম ৪ টেস্টে ৬ উইকেট নেওয়া অফ স্পিনার আজ নিউজিল্যান্ডের প্রথম ইনিংসেই নিলেন ৭ উইকেট। 

কিউই ইনিংসের অন্য তিনটি উইকেট পেয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দুই অফ স্পিনারের যুগলবন্দীতে ২৫৯ রানে অলআউট নিউজিল্যান্ড। ব্যাটিং করতে নেমে অধিনায়ক রোহিত শর্মার উইকেট হারিয়ে ১৬ রান তুলে দিন শেষ করেছে ভারত।

২০২১ সালের জানুয়ারিতে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেকে চমকে দিয়েছিলেন সুন্দর। অলরাউন্ড পারফরম্যান্স (৮৪ রান ও ৪ উইকেট) দিয়ে দলের জয়ে বড় অবদান রাখেন। ভারতের পরের সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট খেলে টেস্ট দল থেকে বাদ পড়ার পর পুনে টেস্টেই ফিরলেন সুন্দর।

টসে জিতে ব্যাটিং নেওয়া নিউজিল্যান্ডের শুরুটা খারাপ ছিল না। ব্যাটিংক্রমের প্রথম তিন ব্যাটসম্যানই অশ্বিনের শিকার হলেও ৩ উইকেটে ১৯৭ রান তুলে ফেলেছিল দলটি। সেখান থেকেই কিনা ২০ ওভারের মধ্যে ৬২ রান তুলতে অলআউট! ৭টি উইকেটই পেয়েছেন সুন্দর। ৩২ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারেও এই প্রথম ৭ উইকেট পেলেন ২৫ বছর বয়সী অলরাউন্ডার।

সুন্দর ও অশ্বিন মিলে ১০ উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটকে একটি প্রথমও উপহার দিয়েছেন। টেস্ট ইতিহাসে এই প্রথম ম্যাচের প্রথম ইনিংসে অফ স্পিনাররা ১০ উইকেট পেলেন। সব ধরনের স্পিনার মিলিয়ে ম্যাচের প্রথম ইনিংসে ১০ উইকেট নেওয়ার এটি ২৫তম ঘটনা। কিছু সময় পরেই অবশ্য রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের তিন স্পিনার সাজিদ খান, নোমান আলী ও জাহিদ মেহমুদ সংখ্যাটাকে ২৬ বানিয়েছেন।

নিউজিল্যান্ডের ইনিংসে সর্বোচ্চ ৭৬ রান করেছেন ওপেনার ডেভন কনওয়ে। বেঙ্গালুরুতে প্রথম টেস্টে নিউজিল্যান্ডের জয়ের নায়ক রাচিন রবীন্দ্র করেছেন ৬৫ রান।

এআর

Link copied!