বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০৪:৩৪ পিএম
বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন দুই বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ

ঢাকা : হারতে হারতে শেষ পর্যন্ত স্কটল্যান্ডের কাছেও হারতে হলো ওয়েস্ট ইন্ডিজকে। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ক্যারিবিয়ানরা আগামি ওয়ানডে বিশ্বকাপে খেলারই যোগ্যতা অর্জন করতে পারলো না। ভারতে অনুষ্টিত হতে যাওয়া আগামি বিশ্বকাপে তাই দেখা যাবে না ক্যারিবিয়ানদের ক্রিকেটানন্দ।

এক সময়ের দাপুটে দল ওয়েস্ট ইন্ডিজ। ক্রিকেট বিশ্বকাপের চ্যাম্পিয়ন। বিশ্বের বড়বড় তারকারদের দল ওয়েস্ট ইন্ডিজ। অথচ ব্রায়ান লারার সেই দলই কিনা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারলো না। বাছাই পর্ব থেকেই বিদায় নিতে হলো নিকোলাস পুরানদের।

স্কটল্যান্ডের কাছে ৭ উইকেটের বড় হারে বিশ্বকাপের টিকিট মিস করলো ওয়েস্ট ইন্ডিজ। শাই হোপ, জেসন হোল্ডারদের কাঁদিয়ে জিম্বাবুয়ে থেকে ক্যারিবিয়ান দ্বীপে ফেরত পাঠালাে স্কটিশরা। এক সময়ের প্রভাবশালীল মারকুটে দলটিকে ছাড়াই এবারের বিশ্বকাপ দেখতে হবে সমর্থকদের।

গ্রিস গেইল, সুনিল নারাইন, ব্র্র্যাভোদের ওয়েস্ট ইন্ডিজকে ছাড়াই ভারতে ৫ অক্টোবর থেকে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। বাছাই পর্বের সুপার সিক্সে টানা তিন হারে মূল আসর থেকে ছিটকে গেছে ক্যারিবিয়ানরা। শনিবার স্কটল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটের বড় হার দেখেছে তারা। ব্যর্থ হয়েছে মূল আসরে খেলার যোগ্যতা অর্জনে।

প্রথমবারের মতো উইন্ডিজকে ছাড়াই হবে ওয়ানডে বিশ্বকাপ। আগামী অক্টোবর মাসে ভারতের মাঠে গড়াবে এবারের বিশ্বকাপ। প্রতিযোগিতার প্রথম দুই আসরের চ্যাম্পিয়নদের বাছাইয়ে টিকে থাকতে জয়ের বিকল্প ছিল না। এমন সমীকরণের ম্যাচে স্কটিশ বোলারদের তোপের মুখে মাত্র ১৮১ রানে অলআউট হয়ে যায় তারা।

শনিবার টস হেরে ব্যাটিং করতে নেমে রানের খাতা খোলার আগেই বিদায় নেন জনসন চার্লস। তিনে নামা শামাহ ব্রুকসও হাঁটেন চার্লসের দেখানো পথে। ওপেনার ব্রেন্ডন কিং ৫ চারে ২২ বলে ২২ রান করলেও তাঁকে ইনিংস বড় করতে দেননি স্কটিশ বোলার ব্রেন্ডন ম্যাকমালেন। পাঁচে নামা কাইল মেয়ার্সও ব্যর্থ আজ।

একাদশে সুযোগ পেয়ে ৫ রানের বেশি করতে পারেন নি মেয়ার্স। অধিনায়ক শাই হোপ এবং নিকোলাস পুরান জুটি গড়ার চেষ্টায় ছিলেন। কিন্তু পারেন নি সেভাবে। ১৬ বলে ১৩ রান করে ফিরেন হোপ। পুরানের ব্যাট থেকে এসেছে ২১ রান। এরপর দারুণ এক জুটি গড়ে তোলেন হোল্ডার ও রোমারিও শেফার্ড।

দুজনে মিলে যোগ করেন ৭৭ রান। ৫ চারে ৩৬ রান করা শেফার্ড ফেরার পর বেশিক্ষণ টিকতে পারেনি হোল্ডারও। ফেরেন ৪৫ রান করে। ৭৯ বলে ৩ চার ও ১ ছক্কায় এই ইনিংস সাজান তিনি। স্কটল্যান্ডের হয়ে ম্যাকমালেন ৩, ক্রিস সোলে, মার্ক ওয়াট এবং গ্রিভস নিয়েছেন ২টি করে উইকেট।

রান তাড়ায় ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় স্কটল্যান্ড। ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রিড আউট হয়ে যান হোল্ডারের বলে। তবে আরেক ওপেনার ম্যাথু ক্রসকে নিয়ে শুরুর ধাক্কাটা সামলে নেন ম্যাকমালেন। দ্বিতীয় উইকেট জুটিতে ১৭৫ বলে ১২৫ রান যোগ করেন দুজন। মন্থর ব্যাটিংয়ে ফিফটি হাঁকান ম্যাকমালেন। ৮৫ বলে ফিফটি পূর্ণ করার পর আউট হয়েছেন ৬৯ রানে।

১০৬ বলে ৮ চার ও ১ ছক্কায় ৬৯ রানের ইনিংস খেলেন ম্যাকমালেন। বাকি কাজটা সেরেছেন ক্রস। ১০৭ বলে ৭৪ রানের অপরাজিত ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করেন তিনি। জর্জ মানসি ৩৩ বলে ১৮ রান করে আউট হন। ক্যারিবিয়ানদের হয়ে ১টি করে উইকেট নিয়েছেন হোল্ডার, রোমারিও শেফার্ড ও আকিল হোসেন। হোপ-পুরানদের বিদায় করে তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ভারতে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে স্কটল্যান্ড।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!