সিরিজ জয়ের লক্ষ্য জামালদের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০১:২৪ পিএম
সিরিজ জয়ের লক্ষ্য জামালদের

ঢাকা : বিশ্ব র‌্যাংকিংয়ে আফগানিস্তানের অবস্থান ১৫৭তম। বাংলাদেশের চেয়ে ৩২ ধাপ এগিয়ে থাকা দলটি কয়েক বছর আগে দক্ষিণ এশিয়া ছেড়ে মধ্য এশিয়ায় নাম লিখিয়েছে নিজেদের অবস্থান আরও ওপরে নেওয়ার লক্ষ্যে।

২০২৭ এশিয়ান গেমসের চূড়ান্তপর্বে খেলার স্বপ্নে বিভোর আফগানিস্তান কোচ হিসেবে বেছে নিয়েছে কুয়েতি আব্দুল্লাহ আল মুতাইরিকে। নেপালের সাবেক এই কোচ দায়িত্ব নিয়েই দলের খোলনলচে পাল্টে ফেলেছেন। ৮০ থেকে ৮৫ ভাগ খেলোয়াড় বদলে তিনি এখন একটি শক্তিশালী দল গড়ার প্রক্রিয়ায় আছেন।

সেই দলটিকেই ৩ সেপ্টেম্বর ঘরের মাঠে বাগে পেয়েছিল বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালিস্টরা বসুন্ধরা কিংস অ্যারেনায় আধিপত্য বিস্তার করেও শেষ পর্যন্ত জিততে পারেনি দুই ফরোয়ার্ড রাকিব হোসেন ও শেখ মোরসালিনের বিস্ময়কর ব্যর্থতায়। তিনটি নিশ্চিত সুযোগ নষ্ট করে ৩৯ বছর পর জয়ের খুব কাছে গিয়েও তা ছুঁতে পারেনি বাংলাদেশ। আজ আরেকবার সুযোগ আফগানদের হারানোর।

দলের কোচ-অধিনায়ক অবশ্য জয়-পরাজয়ের চেয়ে খেলায় উন্নতি আনার দিকেই বেশি নজর দিচ্ছেন। বোনাস হিসেবে জয়টা পেয়ে গেলে তা অক্টোবরে মালদ্বীপের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দুই লেগের প্রথম রাউন্ডে দেবে বাড়তি অনুপ্রেরণা।

প্রীতি ম্যাচ হলেও এগিয়ে থাকা প্রতিপক্ষকে হারাতে পারলে মিলবে ভালো রেটিং পয়েন্ট। বাংলাদেশ এখন অবশ্য খুব একটা র‌্যাংকিং নিয়ে ভাবছে না। তাদের ভাবনাজুড়ে শুধু মালদ্বীপ। দুই লেগের সেই লড়াইয়ে জিততে না পারলে যে এক বছরের জন্য আন্তর্জাতিক নির্বাসনে চলে যেতে হবে। তারই প্রস্তুতি নিতে মূলত আফগানদের সঙ্গে নিজেদের ঝালিয়ে নেওয়া। কোচ হাভিয়ের কাবরেরা তাই আজ কিংস অ্যারেনায় বিকেল ৫টায় শুরু হতে যাওয়া ম্যাচে জয়-পরাজয়ের চেয়ে মালদ্বীপের প্রস্তুতিকে দিচ্ছেন প্রাধান্য, ‘মালদ্বীপ ম্যাচ দুটিকে সামনে রেখে আমরা একটি প্রস্তুতি প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছি। যতটুকু সময় আছে সেটা কাজে লাগিয়ে আমরা প্রস্তুতির সেরা পর্যায়ে পৌঁছাতে চাই। অবশ্যই আমাদের চোখ উন্নতিতে এবং একই সঙ্গে ম্যাচটা জেতার আশাও করছি।’

কাল সন্ধ্যায় কিংস অ্যারেনার ট্রেনিং গ্রাউন্ডে প্রস্তুতি শেষে উপস্থিত সাংবাদিকদের কাছ থেকে আফগান কোচ মুতাইরির একটা কথা শুনে খানিকটা হাসলেন কাবরেরা। আফগানিস্তানের কোচ চলতি এশিয়া কাপে বাংলাদেশের কাছে আফগানিস্তান ক্রিকেট দলের হারের বদলা নেওয়ার কথা জানিয়েছেন। কাবরেরা সরাসরি এর জবাব না দিয়ে দল যে আফগানদের মাঠে জবাব দিতে প্রস্তুত সেটাই বোঝাতে চাইলেন, ‘ছেলেরা পুরো সময়টাই খুব উপভোগ করছে, তারা ভীষণ উদ্বুদ্ধ এবং আবারও মাঠে যাওয়ার জন্য, ভালো কিছু উপহার দেওয়ার জন্য মুখিয়ে আছে। আমরা মালদ্বীপের জন্য নিজেদের প্রস্তুত করছি। সেই প্রস্তুতির মধ্যে আফগানিস্তানের মতো দলের মুখোমুখি হতে পেরে সত্যি আনন্দিত। এটা আমাদের জন্য ইতিবাচক এবং চ্যালেঞ্জিং। আমরা আগামীকাল আরেকটি চ্যালেঞ্জ নেওয়ার জন্য প্রস্তুত।’

অধিনায়ক জামাল ভুঁইয়া আফগানিস্তান কোচের ইচ্ছে পূরণ হতে না দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, ‘আমি সত্যি আনন্দিত ক্রিকেটে বাংলাদেশ আফগানিস্তানকে হারানোয়। সেদিন আমরাও জিততে পারতাম। তবে গোলের সুযোগ কাজে লাগাতে পারিনি বলে হয়নি। আবার একটা সুযোগ আমরা পাচ্ছি। এবার গোলের সুযোগগুলো কাজে লাগাতে হবে। সাফে আমরা চার-পাঁচটা সুযোগ পেয়েছি, তিনটি করে গোল করেছি। আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও সেই ধারাটা বজায় রাখার লক্ষ্যে নামব। তিনি (আফগানিস্তানের কোচ) যা চান, তা আমরা হতে দেব না।’

কিংস অ্যারেনায় দশমবারের মতো মুখোমুখি হচ্ছে দুদল। আগের ৯ বারের দুবার আফগানিস্তান ও একবার বাংলাদেশ জিতেছে। বাকি ছয় ম্যাচ ড্র। কাল বাংলাদেশ তাই মুখোমুখি লড়াইয়ে সমতা ফেরাতে চাইবে ম্যাচটা জিতে।

এমটিআই

Link copied!