অনেক নতুনত্বের বিশ্বকাপ বাছাই শুরু আজ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০৬:০৯ পিএম
অনেক নতুনত্বের বিশ্বকাপ বাছাই শুরু আজ

ঢাকা : ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে মাঠের লড়াই শুরু হচ্ছে আজ থেকে। বিশ্বকাপ বাছাইয়ের শুরুটা হচ্ছে কনমেবল অঞ্চল দিয়ে। বাংলাদেশ সময় কাল ভোর সাড়ে ৪টায় প্যারাগুয়ে খেলবে পেরুর বিপক্ষে। ভোর ৫টায় কলম্বিয়ার ম্যাচ ভেনেজুয়েলার বিপক্ষে। সকাল ৬টায় বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা খেলবে ইকুয়েডরের বিপক্ষে।

কলম্বিয়া গেলবার বাছাইয়ে ছয় নম্বরে থেকে শেষ করে। পেরু পঞ্চম হয়ে খেলেছিল প্লে-অফ পর্ব। তবে বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি তারা। প্যারাগুয়ে হয়েছিল অষ্টম। আর বলিভিয়া শেষ করে নয় নম্বরে থেকে। তবে ২০২৬ বিশ্বকাপ ৪৮ দল নিয়ে হবে। তাই কনমেবল অঞ্চল থেকে এবার শীর্ষ ছয় দল সরাসরি খেলবে বিশ্বকাপে। সপ্তম দল প্লে-অফে খেলার সুযোগ পাবে। তাই ১০ দলের মধ্যে ৭ দলেরই সুযোগ থাকছে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার।

শেষ পাঁচ ম্যাচে পেরুর বিপক্ষে জিততে পারেনি প্যারাগুয়ে। তবে ঘরের মাঠে সবশেষ ম্যাচে পেরুর সঙ্গে ২-২ গোলে ড্র করে প্যারাগুয়ে। বাছাইপর্ব জয় দিয়েই শুরু করতে চাইবে দুদলই। কলম্বিয়ার সঙ্গেও শেষ পাঁচ ম্যাচে জয় পায়নি ভেনেজুয়েলা। হেরেছে তিনটিতে, ড্র করে দুটি। কলম্বিয়া সবশেষ ২০২২ এর মার্চে ১-০ গোলে হারিয়েছিল ভেনেজুয়েলাকে।

এশিয়া অঞ্চলের বিশ্বকাপ বাছাই শুরু হবে ১২ অক্টোবর থেকে। ১২ অক্টোবর থেকে শুরু হবে প্রথম রাউন্ডের খেলা। এশিয়া অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে জায়গা পাবে ৮ দেশ। আরেকটি দেশ সুযোগ পাবে প্লে-অফ খেলার।

আগামী ১৩ নভেম্বর থেকে শুরু হবে আফ্রিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই। ৫৪ দেশ থেকে সরাসরি বিশ্বকাপে সুযোগ পাবে ৯টি দেশ। এছাড়া একটি দল সুযোগ পাবে প্লে-অফ খেলার। ২০২৪ সালের মাঠে শুরু হবে উত্তর ও মধ্য আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই। এই অঞ্চল থেকে তিনটি দেশ বিশ্বকাপে জায়গা পেয়েছে স্বাগতিক হিসেবে। তারা হলো যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। আরও তিনটি দেশ বাছাইপর্ব থেকে জায়গা করে নেবে। দুটি দেশ প্লে-অফ খেলার সুযোগ পাবে।

ওসেশিয়ান অঞ্চল থেকে বিশ্বকাপে সুযোগ পাবে ১টি দেশ। প্লে-অফে একটি। তাদের বাছাই শুরু হবে আগামী বছরের সেপ্টেম্বরে। ইউরোপীয় অঞ্চলের বাছাইপর্ব শুরু হবে সবার শেষে। মার্চ ২০২৫-এ। ইউরোপ থেকে বিশ্বকাপে খেলবে মোট ১৬ দেশ।

এমটিআই

Link copied!