সেমি-ফাইনালে ভিন্ন কিছু করার প্রয়োজনীয়তা দেখছেন না রোহিত

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ১১:৪২ এএম
সেমি-ফাইনালে ভিন্ন কিছু করার প্রয়োজনীয়তা দেখছেন না রোহিত

ঢাকা : ঘরের মাঠে বিশ্বকাপে রীতিমতো অপ্রতিরোধ্য ভারত। প্রথম পর্বে তাদের থামাতে পারেনি কোনো দল। অপরাজিত থেকে স্বপ্নের ট্রফি নিজেদের করে নিতে তাদের বাকি আর দুই ধাপ। এই অভিযানে নিজেদের যাত্রার পরের অংশে নতুন কিছু না করে একই ধারা অব্যাহত রাখতে চান অধিনায়ক রোহিত শার্মা।  

চলতি বিশ্বকাপে একমাত্র অপরাজিত দল ভারত। নয় ম্যাচের সবকটি জিতেই সেমি-ফাইনালে উঠেছে স্বাগতিকরা। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং; তিন বিভাগেই দুর্দান্ত ছন্দে রোহিত, ভিরাট কোহলি, জাসপ্রিত বুমরাহরা। প্রায় সবকটি ম্যাচেই প্রতিপক্ষকে একরকম উড়িয়েই দিয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

চেন্নাইয়ে খেলা প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০ রানের লক্ষ্যে স্রেফ ২ রানে ৩ উইকেট হারিয়ে খানিক চাপে পড়ে ভারত। সেখান থেকে কোহলি ও লোকেশ রাহুলের জুটিতে মেলে জয়। এরপর বাকি আট ম্যাচে ভারতের ক্রিকেটারদের সম্মিলিত পারফরম্যান্সের সামনে কোনো দল তেমন লড়াই করতে পারেনি।

টুর্নামেন্টে এখন পর্যন্ত পাঁচশর বেশি রান করা চার ব্যাটসম্যানের দুজনই ভারতের- কোহলি (৫৯৪) ও রোহিত (৫০৩)। বল হাতে ১৫ বেশি উইকেট পাওয়া বোলার তিন জন- বুমরাহ (১৭), মোহাম্মদ শামি (১৬) ও রবীন্দ্র জাদেজা (১৬)। ফিল্ডিংয়েও এরই মধ্যে ১২টি ডিসমিসাল রাহুলের, পাঁচটি করে ক্যাচ কোহলি, শুবমান গিল ও শ্রেয়াস আইয়ারের।

প্রথম পর্বের এই উড়ন্ত যাত্রার পর এবার নক-আউটের লড়াইয়ে নিউ জিল্যান্ডের বিপক্ষে লড়বে রোহিতের দল। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বুধবার বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে খেলা।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে ভারত অধিনায়ক জানালেন, প্রথম পর্বের মতো একইভাবে এগোতে চায় তার দল।

আমরা প্রথম পাঁচ ম্যাচে রান তাড়া করেছি। পরের চার ম্যাচে আগে ব্যাটিং করেছি। আমার মতে, যেসব জায়গা দেখে নেওয়া দরকার ছিল, আমরা প্রায় সব কিছুই ঠিকভাবে দেখে নিয়েছি। আমরা এই সপ্তাহের গুরুত্বটা বুঝি। তবে আমাদের মনে হয় না, এত দিন যা করেছি (সেমি-ফাইনালে) তার চেয়ে ভিন্ন কিছু করার প্রয়োজন আছে।

ম্যাচের ভিন্ন ভিন্ন পর্যায়ে আপনাকে ভিন্ন ভিন্ন চ্যালেঞ্জের সামনে পড়তে হবে। আপনাকে সেই অনুযায়ী প্রতিক্রিয়া দেখাতে হবে। আপনাকে উঠে দাঁড়িয়ে ওই পরিস্থিতি পার করতে হবে।

প্রায় দেড় মাসের বিশ্বকাপ এখন এসে পৌঁছেছে শেষের এক সপ্তাহে। তার আগে কঠিন কয়েক সপ্তাহ পাড়ি দিয়েই এই পর্যন্ত আসতে হয়েছে সেমি-ফাইনালের চার দলকে। ফাইনালে ওঠার লড়াইয়ে নামার আগে নিজেদের যাত্রার প্রক্রিয়াও শোনালেন রোহিত।

প্রথম পর্ব, সেমি-ফাইনাল, তারপর ফাইনাল। এখানে কিছু প্রক্রিয়া মেনে চলতে হয়। কারণ সেমিতে ওঠার জন্য লিগ পর্বে আপনার ৯ ম্যাচে ভালো খেলতে হয়। আমাদের প্রথম মনোযোগ ছিল লিগ পর্ব থেকে সেমি-ফাইনাল নিশ্চিত করা। নয় ম্যাচ... অনেক বেশি। দুই-তিনটি দ্বিপাক্ষিক সিরিজের মতো। তাই এগুলোকে ভিন্ন ভিন্ন ভেন্যুতে ভাগ ভাগ করে নিতে হয়, ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে ভিন্ন ভিন্ন পরিকল্পনাও করতে হয়।

তো আমাদের জন্য বিষয়টা ছিল, আমরা কীভাবে এগুলোকে ভাগ ভাগ করে সামনে এগোতে পারি। আর যখন নয়টি ভিন্ন প্রতিপক্ষের সঙ্গে নয়টি ভিন্ন ভেন্যুতে নয়টি ম্যাচ খেলবেন, তখন আপনাকে কাজটি করার জন্য ভিন্ন ভিন্ন কৌশল, পরিকল্পনা, ধারণা, পদ্ধতির সঙ্গে মানিয়ে নিতে হয়। আমার মতে, আমরা সেটি খুব ভালোভাবে করেছি।

এমটিআই

Link copied!