টি-টোয়েন্টি বিশ্বকাপ

প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে জ্যাম্পার ‘সেঞ্চুরি’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১২, ২০২৪, ১০:০৫ এএম
প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে জ্যাম্পার ‘সেঞ্চুরি’

ঢাকা : অ্যাডাম জ্যাম্পার গুগলি একদমই পড়তে পারলেন না বের্নার্ড শুলজ। তার রক্ষণ ফাঁকি দিয়ে বল আঘাত করল অফ স্টাম্পে। উইকেট পেয়ে নিজের স্পেল শেষ করলেন জ্যাম্পা। একইসঙ্গে স্পর্শ করলেন দারুণ এক মাইলফলক।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে একশ উইকেট নেওয়া প্রথম বোলার ৩২ বছর বয়সী লেগ স্পিনার। অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে বুধবার নামিবিয়ার বিপক্ষে এই কীর্তি অর্জন করেন জ্যাম্পা।

উইকেটের সেঞ্চুরি থেকে ৪ উইকেট দূরে দাঁড়িয়ে ম্যাচটি শুরু করেন জ্যাম্পা। স্পেলের শেষ বলে অর্জন করেন কাঙ্ক্ষিত লক্ষ্য। একই দিন মিচেল স্টার্ককে টপকে টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সফলতম বোলারও হন তিনি।

সব মিলিয়ে ৪ ওভারে মাত্র ১২ রানে ৪ উইকেট নেন জ্যাম্পা। ৮৩ ম্যাচের ক্যারিয়ারে তার তৃতীয় ৪ বা তার বেশি উইকেটের কীর্তি এটি। সেরা বোলিং ২০২১ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ২১ রানে ৫ উইকেট।

পাওয়ার প্লে শেষ হওয়ার পর আক্রমণে আনা হয় জ্যাম্পাকে। প্রথম ওভারে উইকেটের দেখা পাননি। দ্বিতীয় ওভারের পঞ্চম বলে জেন গ্রিনকে ফেরান তিনি। তার পরের ওভারে বড় শটের খোঁজে লং অনের অনেক ভেতরে ধরা পড়েন ডেভিড ভিসা।

টানা চতুর্থ ওভার করতে এসে তৃতীয় বলে ছক্কা হজম করেন অস্ট্রেলিয়ার লেগ স্পিনার। তবে পরের বলেই রুবেন ট্রাম্পেলম্যানকে ফিরিয়ে দেন তিনি। আর শেষ বলে শুলজকে বোকা বানিয়ে দারুণভাবে শেষ করেন নিজের কোটা।

এই সংস্করণে অস্ট্রেলিয়ার অন্য বোলারদের চেয়ে বেশ এগিয়েই জ্যাম্পা। ৬২ ম্যাচে ৭৬ উইকেট নিয়ে তালিকার দুই নম্বরে স্টার্ক। এছাড়া পঞ্চাশের বেশি উইকেট আছে শুধু জশ হেইজেলউড (৬৪) ও প্যাট কামিন্সের (৬০)।

নামিবিয়ার বিপক্ষে ম্যাচটিতে বিশ্রাম দেওয়া হয় স্টার্ককে। এই সুযোগেই যেন তাকে টপকে গেলেন জ্যাম্পা। বৈশ্বিক এই টুর্নামেন্টে ১৭ ম্যাচে জ্যাম্পার নামের পাশে এখন ৩১ উইকেট। ২২ ম্যাচে ২৯ উইকেট স্টার্কের।

সব মিলিয়ে টি-টোয়েন্টিতে একশ উইকেট নেওয়া ১৫তম বোলার জ্যাম্পা। ১২৩ ম্যাচে ১৫৭ উইকেট নিয়ে সবার ওপরে নিউ জিল্যান্ডের টিম সাউদি। আর কোনো বোলার এখন পর্যন্ত দেড়শ উইকেট নিতে পারেননি।

জ্যাম্পার মাইলফলক ছোঁয়ার দিন নামিবিয়াকে মাত্র ৭২ রানে গুটিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। হেইজেলউড ও স্টয়নিস নিয়েছেন ২টি করে উইকেট।

এমটিআই

Link copied!