‘ডু অর ডাই’ ম্যাচে ভোরে মাঠে নামছে ব্রাজিল 

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০৮:৪২ পিএম
‘ডু অর ডাই’ ম্যাচে ভোরে মাঠে নামছে ব্রাজিল 

ঢাকা: কোপা আমেরিকার শুরুটা ভালো হয়নি ব্রাজিলের। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই ধাক্কা খায় টুর্নামেন্টের নয়বারের চ্যাম্পিয়নরা। কোস্টারিকার বিপক্ষে গোল শূন্য ড্র করে পয়েন্ট খোয়ায় তারা।

এমন পরিস্থিতিতে আগামীকাল ভোরে প্যারাগুয়ের বিপক্ষে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচ খেলতে নামবে সেলেসাওরা। অ্যালিজায়ান্ট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় মাঠে গড়াবে ম্যাচটি। কোয়ার্টার ফাইনালে উঠতে এই ম্যাচে জয়ের বিকল্প নেই তাদের সামনে। 

তবে টিকে থাকতে দুদলের জন্য ম্যাচটা সমান গুরুত্বপূর্ণ। প্যারাগুয়ে-ব্রাজিল, দুদলের প্রথম লক্ষ্য কোপা আমেরিকার ৪৮ আসরের প্রথম জয়। নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার জন্য গোলশূন্য ড্র করে সেলেসাওরা। অন্যদিকে কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরে যায় প্যারাগুয়ে। ফলে পরের রাউন্ডে যেতে হলে এটা সেলেসাওদের মাস্ট উইন গেইম।

ট্রান্সিশন পিরিয়ডে ব্রাজিলের সাম্প্রতিক পারফর্ম্যান্সটা খুব একটা সুবিধার নয়। শেষ পাঁচ ম্যাচে জয় বলতে কেবল দুইটা। তবে প্যারাগুইয়ানদের বিপক্ষে হেড টু হেড দেখায় অবশ্য স্বস্তি খুঁজতেই পারে দরিভাল জুনিয়রের দল। 

এখন পর্যন্ত ১৭ বারে লড়াইয়ে ব্রাজিলের জয় ৯ ম্যাচে আর প্যারাগুয়ে জিতেছে পাঁচ ম্যাচ। ২০০৪ সালের পর গ্রুপ পর্বে ব্রাজিল কখনোই হারেনি প্যারগুয়ের বিপক্ষে। এরপরও ভীষণ চাপে থাকবেন বলছেন কোচ দরিভাল। 

তবে খেলোয়াড় ও সমর্থক সবাইকে ধৈর্য ধরতে বললেন তিনি, ‘প্রতিটা ম‍্যাচই নির্ণায়ক, সেটা প্রীতিই ম‍্যাচই হোক না কেন। ব‍্যাপারটা সব সময় একই থাকবে। আমরা এখান থেকে বের হতে পারব না। আমাদের বুঝতে হবে, এটা পরিবর্তনের সময়, পালাবাদলের সময়। একটা দল রাতারাতি তৈরি করা যায় না… এটা সহজাত প্রক্রিয়া। স্রেফ সবশেষ ম‍্যাচ নয়, প্রতিটা ম‍্যাচে দল নেতিবাচকতার চেয়ে ইতিবাচকতা বেশি দেখাচ্ছে।’

ব্রাজিল গত দুই আসরের ফাইনালিস্ট। ২০১৯ সালে চ্যাম্পিয়ন হয়েছে। ২০২১ সালে রানার্সআপ। এবার কতদূর যাবে পেলের উত্তরসূরিরা তাই দেখার বিষয়। 

এআর

Link copied!