ইউরো শেষ হতেই জার্মান তারকা মুলারের অবসর ঘোষণা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৫, ২০২৪, ০৬:১৫ পিএম
ইউরো শেষ হতেই জার্মান তারকা মুলারের অবসর ঘোষণা

ঢাকা: ইউরো টুর্নামেন্ট থেকে বিদায় নেয়ার পরই অবসরের ইঙ্গিত দিয়েছিলেন জার্মান তারকা থমাস মুলার। এবার আনুষ্ঠানিকভাবেই তিনি অবসরের ঘোষণা দিয়েছেন।

গতকাল রাতে বার্লিনে নিষ্পত্তি হয়েছে ইউরো চ্যাম্পিয়নশিপের সেরার মুকুটের যোগ্য দাবিদার কারা। যেখানে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে স্পেন। লামিনে ইয়ামাল ও দানি কারভাহালদের দল টানা ৭ জয় দিয়ে রেকর্ড গড়েই ইউরো জয় করল। 

যেখানে স্বাগতিক জার্মানরা থাকল দর্শকের কাতারে। রোমাঞ্চকর এই মহারণ শেষে জাতীয় দলের জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নিয়ে ফেলেন দেশটির কিংবদন্তি ফরোয়ার্ড মুলার। সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এই কথা জানিয়েছেন।

৩৪ বছর বয়সী এই তারকা জার্মানির জার্সিতে আন্তর্জাতিক ক্যারিয়ার গড়েছেন ১৪ বছরের। যেখানে ১৩১ ম্যাচে মুলার ৪৫টি গোল করেছেন। এ ছাড়া ২০১৪ বিশ্বকাপজয়ী এই ফরোয়ার্ড অবদান রেখেছেন সবমিলিয়ে ৮৬টি গোলে। যদিও এবারের ইউরোতে সেভাবে সুযোগ পাননি মুলার। ইউরোয় বেঞ্চ থেকে নেমে খেলেছেন মাত্র দুই ম্যাচ। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেও, ক্লাব ফুটবলে দেখা যাবে এই তারকাকে। বায়ার্ন মিউনিখের সঙ্গে তার ২০২৫ সাল পর্যন্ত চুক্তি রয়েছে।

নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়ে ভিডিও বার্তায় মুলার বলেন, ‘১৪ বছর আগে জার্মানির হয়ে প্রথম আন্তর্জাতিক ম্যাচটি খেলার সময় এসব কোনো কিছুর স্বপ্ন দেখিনি। দেশের হয়ে খেলতে সব সময়ই গর্ব বোধ করেছি। আমরা একসঙ্গে উপভোগ করেছি, দুঃখও ভাগ করেছি। জাতীয় দলের হয়ে ১৩১ ম্যাচে ৪৫ গোল করার পর আমি বিদায় জানাচ্ছি।’

এর আগে স্পেনের কাছে হেরে এবারের ইউরোতে জার্মানির বিদায়ের ম্যাচটি ছিল আরেক কিংবদন্তি টনি ক্রুসের শেষবারের মতো মাঠে নামা। রিয়াল মাদ্রিদের হয়ে এ বছর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতে ক্রুস আগেই ক্লাব ফুটবলের ইতি টেনেছিলেন। তার আগেই জানিয়েছিলেন ইউরো দিয়ে তার পুরো ফুটবল ক্যারিয়ারই শেষ হবে। 

সেদিন তাকে জার্মান দল ও সমর্থকরাও অভিবাদন জানিয়ে বিদায় দেন। একইদিন অবসরের ইঙ্গিত দিয়েছিলেন মুলারও। পুরোপুরি খোলাসা না করেই জার্মান স্কাই স্পোর্টসকে তিনি বলেছিলেন, ‘খুব সম্ভবত এটি আমার শেষ আন্তর্জাতিক ম্যাচ।’

এর আগে ২০১০ সালে জার্মানির হয়ে জাতীয় দলে অভিষেক হয় মুলারের। এরপরন দেশটির হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছে। তারচেয়ে বেশি ম্যাচ খেলেছেন কেবল লোথার ম্যাথাউস (১৫০) ও মিরোস্লাভ ক্লোসা (১৩৭)। মুলারের বিদায়ে জার্মান দলে তরুণ ফুটবলারদের সুযোগ মিলবে। যা তিনি নিজেও আগের ইঙ্গিতে জানিয়েছিলেন।

এআর

Link copied!