ব্যালন ডি’অরের তালিকায় মেসি, নেই রোনালদো

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৬, ২০২৪, ০৭:২৮ পিএম
ব্যালন ডি’অরের তালিকায় মেসি, নেই রোনালদো

ঢাকা: ইউরো আর কোপা আমেরিকার আসর শেষ হতেই শুরু হয়েছে ২০২৪ সালের ব্যালন ডি’অরের হিসেবনিকেশ। ফুটবলভিত্তিক ওয়েবসাইট গোল ডটকম-এর নির্বাচিত তালিকায় এবারও আছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তবে জায়গা হয়নি ক্রিস্টিয়ানো রোনালদোর।

এবারের ব্যালন ডি’অরে বেশ ভূমিকা রেখেছে ইউরো। তাতে হ্যারি কেইন-জুড বেলিংহ্যামের স্বপ্ন ভেঙে নায়ক বনে গেছেন স্পেনের রদ্রি। সেই সঙ্গে ৩ গোল আর ২ অ্যাসিস্ট করে গোল্ডেন বুট জিতেছেন দানি ওলমো। আর তাতেই দুজনেই আছেন এবার ব্যালন ডি’অর জয়ের শীর্ষে। তাদের সঙ্গে আছেন লামিনে ইয়ামাল।

তালিকায় আরও আছেন ভিনিসিউস জুনিয়র ও আর্জেন্টিনার জুলিয়ান আলভারেজ। লিওনেল মেসির নাম থাকলেও তিনি সেরা দশের বাইরে। ১৬ নম্বরে আর্জেন্টাইন মহাতারকার অবস্থান। বিপরীত অবস্থান রোনালদোর। তিনি জায়গাই পাননি।

এই তালিকায় সবার শীর্ষে রদ্রি। ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ, উয়েফা সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপের পর দেশের হয়ে জিতলেন ইউরো ও উয়েফা নেশন্স লিগ। সবশেষ মৌসুমে ১২টি গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ১৫টি গোল। তাতে বেড়েছে সম্ভাবনা।

তালিকার দ্বিতীয়তে আছেন ভিনিসিউস। তারপর একে একে আছেন যথাক্রমে জুড বেলিংহ্যাম, দানি কারবাহাল, লাউতারো মার্টিনেজ, টনি ক্রুস, কিলিয়ান এমবাপ্পে, হ্যারি কেইন, ফিল ফোডেন, নিকো উইলিয়ামস, ফ্লোরিয়ান বির্টজ, লামিন ইয়ামাল, আর্লিং হালান্ড, এমিলিয়ানো মার্টিনেজ, আলভারো মোরাতা, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ, দানি ওলমো, বুকাওয়ে সাকা এবং রদ্রিগো।

এবার ব্যালন ডি’অরের জন্য ২০২৩ সালের আগস্ট থেকে ২০২৪ সালের জুলাই পর্যন্ত পারফর্ম্যান্স ধরা হবে। বর্ষসেরার এই পুরস্কারটি সবশেষ পেয়েছিলেন মেসি। সব মিলিয়ে রেকর্ড ৮ বার এই পুরস্কার জিতেছেন তিনি। ৫ বার জিতেছেন রোনালদো। লুকা মদ্রিচ ও করিম বেনজেমা জিতেছেন একবার করে।

এআর

Link copied!