‘মেসি ও তাপিয়ার ক্ষমা চাওয়া উচিত’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৭, ২০২৪, ১১:১৫ পিএম
‘মেসি ও তাপিয়ার ক্ষমা চাওয়া উচিত’

ঢাকা : কোপা আমেরিকার ফাইনালের পর আর্জেন্টিনার ফুটবলারদের ‘বর্ণবাদী গান’ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেছে বলে মনে করছেন দেশটির ক্রীড়া বিষয়ক ‘আন্ডার-সেক্রেটারি’ হুলিও গাররো। এই ঘটনায় আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি ও ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লাউদিও তাপিয়ার ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

আর্জেন্টিনার একটি এফএম রেডিওতে বুধবার এই আহ্বান জানান গাররো।

আমি মনে করি, জাতীয় দলের অধিনায়কের প্রকাশ‍্যে ক্ষমা চাওয়া উচিত। এএফএ সভাপতির ক্ষেত্রেও তাই। এটি (বর্ণবাদী গান) এমন কিছু, যা দেশ হিসেবে আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন করেছে।

কিছুক্ষণ পর অবশ্য সুর পরিবর্তন করেন গাররো। আগের বক্তব্য থেকে সরে এসে সামাজিক মাধ্যমে তিনি লেখেন, “মেসিকে ক্ষমা চাইতে বলার কথা আমি স্পষ্টভাবে অস্বীকার করছি। এটি এমন একজনের প্রতি অসম্মান হবে, যিনি তার মানবিক ও ক্রীড়া গুণাবলী দিয়ে আমাদের গর্বিত করেন।”

ফ্লোরিডায় বাংলাদেশ সময় গত সোমবার সকালের ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখে আর্জেন্টিনা। ফাইনাল শেষে উদযাপনের এক পর্যায়ে আর্জেন্টাইন ফুটবলারদের লক্ষ্যবস্তু হয়ে ওঠে ফ্রান্স দল, যাদের হারিয়ে ২০২২ বিশ্বকাপ জিতেছিল তারা।

আর্জেন্টাইন মিডফিল্ডার এনসো ফের্নান্দেস একটি ভিডিও পোস্ট করেন সামাজিক মাধ্যমে। এক্স ও ইনস্টাগ্রামে সেই ভিডিও ছড়িয়ে পড়ে দ্রুতই। সেখানে দেখা যায়, ফ্রান্স দলের আফ্রিকান বংশোদ্ভূত ফুটবলারদের দিকে বাজে ইঙ্গিত করে গান গাইছেন আর্জেন্টাইন ফুটবলাররা। আফ্রিকান বিভিন্ন দেশ থেকে এসে তারা ফ্রান্সের পাসপোর্ট নিচ্ছে, এরকম ছিল গানের কথা। ফ্রান্সের অধিনায়ক কিলিয়ান এমবাপের দিকে কুৎসিত ইঙ্গিতও ছিল সেই গানে।

এই ভিডিও নিয়ে তোলপাড় ওঠার পর তা সরিয়ে ফেলে ক্ষমা চান ফের্নান্দেস। যদিও তার ক্লাব চেলসি ও ফিফা ওই ঘটনা নিয়ে তদন্তের ঘোষণা দিয়েছে।

এমটিআই

Link copied!