অলিম্পিক 

সুইমিং পুলে দুর্দান্ত এক দিন

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০২:৫০ পিএম
সুইমিং পুলে দুর্দান্ত এক দিন

ঢাকা: প্যারিস অলিম্পিকের লা ডিফেন্স অ্যারেনার সুইমিং পুলে প্রথম দিনে রেকর্ডের পর রেকর্ড হয়েছে। একই ইভেন্টে মহাদেশীয় আর অলিম্পিকের রেকর্ড যেমন হয়েছে। 

তেমনি সাঁতারে জার্মানির ৩৬ বছরের অপেক্ষার অবসানও ঘটেছে। আবার ব্যক্তিগত পর্যায়ে রেকর্ড হলেও দলগত প্রতিযোগিতায় পদকবঞ্চিত হওয়ার ঘটনাও দেখা গিয়েছে প্রথম দিনের সুইমিংয়ে। 

অবশ্য দিনের সবচেয়ে বড় লড়াই ছিল মেয়েদের ৪০০ মিটার ফ্রি-স্টাইলে। অস্ট্রেলিয়ান সাঁতারু আরিয়ার্না টিটমাস পুলে নেমেছিলেন বিশ্বরেকর্ডের তকমা নিয়ে। তার প্রতিপক্ষ কেটি লেডিকি ও সামার ম্যাকিন্টোস। তিনজনই সাঁতারের এই ইভেন্টে সবশেষ তিন বিশ্ব রেকর্ড গড়েছিলেন। হাইভোল্টেজ এই লড়াই তকমা পেয়েছিল ‘রেস অব দ্য সেঞ্চুরি হিসেবে।’ 

তিনজনেই পদক পেয়েছেন। তবে টিটমাসই হলেন সেরাদের সেরা।  ৩ মিনিট ৫৭.৪৯ সেকেন্ড সময় নিয়ে সোনার পদক ধরে রাখলেন অস্ট্রেলিয়ান সাঁতারু। ৩ মিনিট ৫৮.৩৭ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছেন ম্যাকিন্টোস। ৪ মিনিট ০.৮৬ সেকেন্ড নিয়ে ব্রোঞ্জ পদক উঠেছে লেডেকির গলায়।

সাঁতারে যুক্তরাষ্ট্র বরাবরই আধিপত্য দেখিয়েছে। গতকাল তারা পেয়েছে এক স্বর্ণপদক। ছেলেদের ৪ গুণিতক ১০০ মিটার ফ্রিস্টাইল রিলে সাঁতারে ৩ মিনিট ০৯.২৮ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছে যুক্তরাষ্ট্র। ৩ মিনিট ১০.৩৫ সেকেন্ড সময় নিয়ে রুপা জিতেছে অস্ট্রেলিয়া। আর ব্রোঞ্জ গিয়েছে ইতালির ঘরে।

তবে এই ইভেন্টে আলো কেড়েছেন চীনের প্যান ঝ্যানলে। ১০০ মিটার ফ্রিস্টাইলে ৪৬.৯২ সেকেন্ড সময় নিয়ে নতুন অলিম্পিক রেকর্ড গড়েন। কিন্তু দলীয় এই ইভেন্টে তার সতীর্থরা হয়েছেন ব্যর্থ। পদকবঞ্চিত হয় চীন। 

মেয়েদের এই ইভেন্টে আবার দেখা গেল রেকর্ডের বন্যা। দলীয় ৪ গুণিতক ১০০ মিটার ফ্রিস্টাইল রিলে সাঁতারে ৩ মিনিট ২৮.৯২ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছে অস্ট্রেলিয়ার নারীরা। তারা গড়েছে নতুন অলিম্পিক রেকর্ড। রুপা জিতেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ৩ মিনিট ৩০.২০ সেকেন্ড সময় নিয়ে নিজেদের মহাদেশে রেকর্ড করেছে তারা। আর চীনের মেয়েরা ৩ মিনিট ৩০.৩০ সেকেন্ড সময় নিয়ে এশিয়ান রেকর্ড গড়ল। তারা জিতেছে ব্রোঞ্জ পদক।

আর সাঁতার পুলে প্রথম ফাইনালেই ছিল চমক। ছেলেদের ৪০০ মিটার ফ্রিস্টাইল ইভেন্টে সোনা জিতেছেন জার্মানির লুকাস মার্টেনস। ৩ মিনিট ৪১.৭৮ সেকেন্ড সময় নিয়েছেন। গত ৩৬ বছরের মধ্যে সাঁতারে এটি জার্মানির প্রথম সোনা জয়ও। মার্টেনসের চেয়ে মাত্র ০.৪৩ সেকেন্ড পিছিয়ে রুপা জিতেছেন অস্ট্রেলিয়ার এলিজা উইনিংটন। ব্রোঞ্জ জিতেছেন দক্ষিণ কোরিয়ার কিম উ-মিন।

এআর

Link copied!