মেসির বাড়িতে হামলা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৬, ২০২৪, ০৮:৩৬ পিএম
মেসির বাড়িতে হামলা

ঢাকা: আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির বাড়ি ‘ইবিজা ম্যানশনে’ হামলা চালানো হয়েছে। স্পেনে মেসির বাড়িতে হামলার খবর দিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মায়োর্কো।

মূলত পরিবেশ বিষয়ক আন্দোলনকারীরা মেসির স্পেনে থাকা ১১ মিলিয়ন ইউরো সমমূল্যের বাড়িটিতে হামলা চালায়। তাদের অভিযোগ, মেসির বাড়িটি পরিবেশ দূষণে সহায়তা করছে।

মায়োর্কা এক প্রতিবেদনে উল্লেখ করেছে, পরিবেশবিষয়ক সংগঠন ‘ফিউচারো ভেজেতাল’- এর সদস্যরা জলবায়ু সংকটের জন্য ধনীদের দায়ী করেন। তারা মঙ্গলবার মেসির ইবিজা ম্যানশনের সামনে অংশে হামলা চালান। বাড়ির দেয়ালে লাল-কালো রং দিয়ে প্রতিবাদী স্লোগানও লিখেছেন তারা। এ আন্দোলনকে অহিংস উল্লেখ জলবায়ু সংকট বাড়ানোর জন্য সরকারি অসম নীতির নিন্দা জানিয়েছেন তারা।

তারা একটি ব্যানার নিয়ে সেখানে হাজির হয়েছিলেন। সে ব্যানারের লেখা ছিল, ‘এ গ্রহকে সহায়তা করুন। ধনীদের প্রতিরোধ করুন ও পুলিশকে সরিয়ে নিন।’

অক্সফামের ২০২৩ সালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনের কথা উল্লেখ করে আন্দোলনকারীরা বিবৃতিতে জানিয়েছেন, ২০১৯ সালে পৃথিবীর ১ শতাংশ ধনী যে পরিমাণ কার্বন নিঃসরণ করেছে, তা দুই তৃতীয়াংশ দরিদ্র জনগোষ্ঠীর নিঃসরণের সমান। অথচ এ সংকটের ফলে যে ক্ষতি হচ্ছে, সেটার ভুক্তভোগী নিম্নশ্রেণির মানুষেরাই বলে উল্লেখ করেন তারা।

আন্দোলকারীদের দাবি, মেসির ইবিজার বাড়িটি তৈরিতে ১১ মিলিয়ন ইউরোর বেশি খরচ হয়েছে। মেসির বাড়িটির নির্মাণ অবৈধ উপায়ে হয়েছে বলেও অভিযোগ তুলেছেন তারা। এ বাড়িটির কারণে তাপপ্রবাহ বেড়েছে বলে দাবি তাদের। সংগঠনটির অভিযোগ, অবৈধ বাড়িটিকে বৈধ করার জন্য আর্থিক লেনদেনও করা হয়েছে।

বিবৃতিতে সংগঠনটি আরও উল্লেখ করেছে, ‘আইন সবার সমান ভাবে কাজ করে না। আমরা সামাজিক এই অসমতার বিরুদ্ধে ও নিরাপদ এক বিশ্বের জন্য লড়াই করছি। চলুন এই সমস্যা সমূলে উৎপাটন করি, জলবায়ুর সংকট মোকাবিলায় বড় পরিবর্তন প্রয়োজন।’

এআর 

Link copied!