যুক্তরাষ্ট্রের কোচ হলেন পচেত্তিনো

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০৮:৩০ পিএম
যুক্তরাষ্ট্রের কোচ হলেন পচেত্তিনো

ঢাকা: এক যুগের বেশি সময় কোচিং করালেও কখনো জাতীয় দল সামলাননি। অবশেষে প্রথম জাতীয় দল হিসেবে যুক্তরাষ্ট্র দলের দায়িত্ব নিচ্ছেন মওরিসিও পচেত্তিনো।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) যুক্তরাষ্ট্র জাতীয় দলের কোচ হিসেবে যোগ দিচ্ছেন তিনি। নিউ ইয়র্ক টাইমসের ক্রীড়া বিষয়ক অনলাইন দ্য অ্যাথলেটিক জানিয়েছে, ‘মওরিসিও পচেত্তিনো যুক্তরাষ্ট্র জাতীয় ফুটবল দলের কোচ হিসেবে যোগ দিতে সম্মত হয়েছেন।’

ইএসপিএন জানাচ্ছে, ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত যুক্তরাষ্ট্র ফুটবল দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। ২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক যুক্তরাষ্ট্র।

২০২৩-২৪ মৌসুম শেষ করার পর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে চেলসির চাকরি ছাড়েন কোচ পচেত্তিনো। এরপর থেকে কিছুদিন চুপচাপই ছিলেন বলা যায়। আজ হুট করেই এলো তার নতুন এই দায়িত্ব নেয়ার ঘোষণা।

টটেনহ্যাম এবং পিএসজির সাবেক এই কোচ গ্রেগ বারহটারের পরিবর্তে যুক্তরাষ্ট্র ফুটবল দলের দায়িত্ব নেবেন। ইউনাইটেড স্টেটস সকার ফেডারেশনের (ইউএসএসএফ) টেকনিক্যাল ডিরেক্টর ম্যাট ক্রকারের সঙ্গে দীর্ঘ আলোচনার পর এ সিদ্ধান্তে আসেন পচেত্তিনো।

কোপা আমেরিকার গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর যুক্তরাষ্ট্র তাদের কোচ গ্রেগ বারহটারের সঙ্গে চুক্তি শেষ করে দেয়। যার ফলে নতুন কোচের খোঁজে ছিল তারা। যুক্তরাষ্ট্র সকার ফেডারেশনের প্রথম টার্গেট ছিল লিভারপুলের দায়িত্ব ছেড়ে দেয়া কোচ ইয়ুর্গেন ক্লপ। কিন্তু এই জার্মান যুক্তরাষ্ট্রের প্রস্তাবে রাজি হননি।

আবার পচেত্তিনোকে নিয়ে গুঞ্জন ছিল, গ্যারেথ সাউথগেটের পরিবর্তে ইংল্যান্ডের কোচ হতে পারেন তিনি। কিন্তু কোনোটাই হলো না। জানা গেছে, ৭ সেপ্টেম্বর কানসাস সিটিতে কানাডার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে যাত্রা শুরু হবে পচেত্তিনোর।

এআর

Link copied!