বৃষ্টি বিঘ্নিত কানপুর টেস্ট

মুমিনুলের ব্যাটে লড়াইয়ের আভাস

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৪, ০৬:৩৫ পিএম
মুমিনুলের ব্যাটে লড়াইয়ের আভাস

ঢাকা : অনুমিত ভাবেই কানপুর টেস্টে বৃষ্টি বাগড়া দিয়েছে। গতকাল ম্যাচের প্রথম দিন সর্বসাকুল্যে খেলা হয়েছে ৩৫ ওভার। টস হেরে ব্যাটিংয়ে নেমে দিনের খেলা সমাপ্ত ঘোষণার আগে ৩ উইকেট হারিয়ে ১০৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। মুমিনুল হক (অপরাজিত ৪০) ও মুশফিকুর রহিম (অপরাজিত ৬) রানে উইকেট ধরে রাখেন। আকাশ দিপ দুটি ও অশ্বিন একটি উইকেট শিকার করেছেন। আজ আবহাওয়া বাধা না দিলে দ্বিতীয় দিনের খেলা নির্ধারিত সময়ে শুরু হবে।

চেন্নাই টেস্টে প্রথম ইনিংসে ব্যাটিংয়ে ধস নেমেছিল বাংলাদেশের। তবে কানপুরে আগে ব্যাটিংয়ে নেমে মুমিনুল হকের ব্যাটে লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। বেশ কিছু ইনিংস ধরে রানে নেই মুমিনুল। নিজেই নিজের ছায়া হয়ে যাওয়া এই অভিজ্ঞ ব্যাটসম্যান হাতখুলে ব্যাটিং করতে শুরু করেছেন। দেড় বছর পর তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে আলো ছড়িয়ে যাচ্ছেন তিনি। তার ব্যাটের দিকে তাকিয়ে বাংলাদেশ। মুমিনুল নিজের ইনিংসটিকে যদি লম্বা করতে পারেন তাহলে দলীয় স্কোর বোর্ড হৃষ্টপুষ্ট হবে। ম্যাচে লড়াই করার মতো রান আসবে। 

অন্যদিকে, দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান হলেন মুশফিক। পাকিস্তানের বিপক্ষে দুইশ’র কাছাকাছি মহাকাব্যিক ইনিংস খেলেছেন তিনি। ভারতের বিপক্ষে তার ব্যাট থেকে বড় একটি ইনিংস আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে গতকাল নির্ধারিত সময়ের খেলা দেরিতে শুরু হয়। চেন্নাই টেস্ট থেকে দুটি পরিবর্তন নিয়ে একাদশ সাজায় বাংলাদেশ। দুই পেসার তাসকিন আহমেদ ও নাহিদ রানাকে বিশ্রামে রেখে পেসার সৈয়দ খালেদ আহমেদ ও স্পিনার তাইজুল ইসলাম খেলানো হচ্ছে। অন্যদিকে, ভারত দল আগের টেস্টের একাদশ অপরিবর্তিত রাখে। তিন পেসার খেলাচ্ছে তারা। ম্যাচে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শার্মা।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। এবারও উদ্বোধনী জুটি হতাশ করেছে। বাংলাদেশের দুই ওপেনারকে সাজঘরে ফেরান আকাশ দিপ। উদ্বোধনী জুটি ভাঙে ২৪ রানে। ২৪ বল খেলে রান না করে আউট হন জাকির হাসান। বাংলাদেশের টপ অর্ডারে টেস্টে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউটের রেকর্ড এটি। অন্যদিকে, সাদমান ইসলাম আউট হন ব্যক্তিগত ২৪ রানে।

এই দুই ওপেনার ফিরে যাওয়ার পর চার নম্বরে ব্যাটিংয়ে নামতে দেখা যায় বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে। এর আগে সেরা তিন নম্বর পজিশনে নিয়মিত ছিলেন তিনি। কিন্তু এই ম্যাচে মুমিনুলকে তিন নম্বরে প্রমোশন দেওয়া হয়েছে। ব্যাটিং অর্ডারে প্রমোশন পেয়ে আস্থার প্রতিদান দিচ্ছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে চার নম্বরে নেমে সফল হতে পারেননি শান্ত। গত ম্যাচে যে পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন, ব্যাটিংয়ের সেই ছন্দ ধরে রাখতে পারেননি টাইগার দলপতি। 

অশ্বিনের ঘূর্ণিতে বিভ্রান্ত হওয়ার আগে ৫৭ বলে ৩১ রান করেন শান্ত। তার ইনিংসে ৬টি চারের মার রয়েছে। তৃৃতীয় উইকেটে ৫১ রানের জুটির পর অধিনায়ক নাজমুল হোসেন সাজঘরে ফেরেন। দলীয় ৮০ রানে তিন উইকেটের পতনের পর দলের হাল ধরেন মুমিনুল ও মুশফিক। এই দুজনই দলকে এগিয়ে নিচ্ছেন। আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ পর্যন্ত চালিয়ে যেতে পারেননি আম্পায়াররা। এরপর বৃষ্টির নামায় দুপুরেই সমাপ্ত প্রথম দিনের খেলা সমাপ্ত ঘোষণা করা হয়।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৩৫ ওভারে ১০৭/৩ (জাকির ০, সাদমান ২৪, মুমিনুল ৪০*, শান্ত ৩১, মুশফিক ৬*; বুমরাহ ৯-৪-১৯-০, সিরাজ ৭-০-২৭-০, অশ্বিন ৯-০-২২-১, আকাশ ১০-৪-৩৪-২)

এমটিআই

Link copied!