সাকিব আর মুস্তাফিজকে দলে নিল চিটাগং-ঢাকা, বাকিরা কে কোথায় 

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৪, ০৯:২৭ পিএম
সাকিব আর মুস্তাফিজকে দলে নিল চিটাগং-ঢাকা, বাকিরা কে কোথায় 

ঢাকা: দেশে ফেরা নিয়ে শঙ্কা জাগলেও বিপিএলের সামনের আসরে খেলার জন্য এরই মধ্যে চুক্তি করে ফেলেছেন সাকিব আল হাসান৷ রংপুর রাইডার্স ছেড়ে তিনি যোগ দিয়েছেন প্রায় ১০ বছর পর বিপিএলে ফেরা চিটাগং কিংসে।

দেশের পরিবর্তিত পরিস্থিতিতে এবারের বিপিএলে অংশ নিচ্ছে না সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলটির তারকা পেসার মুস্তাফিজুর রহমানকে দলে টেনেছে নতুন ফ্র‍্যাঞ্চাইজি ঢাকা ক্যাপিট্যালস। আর এখনও আন্তর্জাতিক ক্রিকেট না খেলা জিসান আলমকে দলে নিয়ে চমকে দিয়েছে আরেক নতুন ফ্র‍্যাঞ্চাইজি দুর্বার রাজশাহী।

রাজধানীর একটি অভিজাত হোটেলে সোমবার অনুষ্ঠিত হবে বিপিএলের ১১তম আসরের প্লেয়ার্স ড্রাফট। এর আগের দিন আনুষ্ঠানিক বিবৃতিতে অংশগ্রহণকারী ৭ দলের ধরে রাখা ও সরাসরি চুক্তি করা ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বিসিবি।

কুমিল্লা ছাড়াও আগামী আসরে খেলছে না চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও দুর্দান্ত ঢাকা। এই তিন দলের বদলে ১১তম আসরে দেখা যাবে দুর্বার রাজশাহী, ঢাকা ক্যাপিট্যালস ও চিটাগং কিংসকে।

সাকিবের পাশাপাশি বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে সরাসরি চুক্তিতে দলে নিয়েছে ২০১৪ সালে সবশেষ বিপিএলে অংশ নেওয়া চিটাগং কিংস। মইন আলি, অ্যাঞ্জেলো ম্যাথিউসসহ ৬ জন বিদেশি ক্রিকেটারের সঙ্গেও সরাসরি চুক্তি সেরেছে তারা।

চিটাগং ছাড়া বাকি ছয় দল আনুষ্ঠানিকভাবে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে সরাসরি চুক্তির তথ্য দেয়নি বিপিএল গভর্নিং কাউন্সিলকে। তবে সামাজিক মাধ্যমে এরই মধ্যে বেশ কয়েকটি দলের বিদেশি ক্রিকেটারের চুক্তির খবর চাউর হয়েছে।

গত আসরের চ্যাম্পিয়ন অধিনায়ক তামিম ইকবালকে ধরে রেখেছে ফরচুন বরিশাল। আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম তাদের দ্বিতীয় ধরে রাখা ক্রিকেটার। আর কুমিল্লার হয়ে সবশেষ আসরে খেলা তাওহিদ হৃদয়ের সঙ্গে সরাসরি চুক্তি করেছে দলটি।

বরিশালের শিরোপা জয়ী দলের স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের ঠিকানা এবার খুলনা টাইগার্স। সরাসরি চুক্তিতে তাকে দলে নিয়েছে আফিফ হোসেন ও নাসুম আহমেদকে ধরে রাখা দলটি।

ভারত সফরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় জানানো মাহমুদউল্লাহকে ছেড়ে দিয়েছে বরিশাল। কোনো দলের সঙ্গে সরাসরি চুক্তিও হয়নি ৩৮ বছর বয়সী ক্রিকেটারের। ড্রাফটের ‘এ’ ক্যাটাগরিতে আছেন তিনি।

ড্রাফটের আগে সবচেয়ে বড় চমক এখনও আন্তর্জাতিক অভিষেক না হওয়া জিসান। সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলা আগ্রাসী ওপেনারকে সরাসরি চুক্তিতে দলে নিয়েছে রাজশাহী।

পঞ্চাশ ওভারের সংস্করণে হওয়া সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে শাইনপুকুর ক্রিকেট ক্লাবের হয়ে ১৩ ইনিংসে দুই ফিফটিতে ৩২১ রান করেন জিসান। তার স্ট্রাইকরেট ছিল নজরকাড়া; ১৩৩.৭৫! ছক্কা মারেন ২৪টি। এছাড়া হাই পারফরম্যান্স ইউনিটের হয়ে অস্ট্রেলিয়া সফরেও ভালো কিছু ইনিংস খেলেন ১৯ বছর বয়সী ওপেনার।

প্লেয়ার্স ড্রাফটে ১৯৮ জন দেশি ক্রিকেটারকে মোট ৬টি ভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। সর্বোচ্চ ৬০ লাখ টাকার 'এ' ক্যাটাগরিতে ছিলেন ১২ জন ক্রিকেটার। এদের মধ্যে ৭ জনকে সরাসরি চুক্তি বা ধরে রেখেছে দলগুলো।

বাকি পাঁচ জন- মাহমুদউল্লাহ, রিশাদ হোসেন, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ ও নাজমুল হোসেন শান্তর নাম উঠবে ড্রাফটে।

এছাড়া ৪০ লাখ টাকার ‘বি’ ক্যাটাগরিতে ১২ জন, ২৫ লাখ টাকার ‘সি’ ক্যাটাগরিতে ২২ জন, ২০ লাখ টাকার ‘ডি’ ক্যাটাগরিতে ২৮ জন, ১৫ লাখ টাকা ‘ই’ ক্যাটাগরিতে ৫১ জন ও ১০ লাখ টাকার ‘এফ’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৭৩ জন ক্রিকেটার।

এর বাইরে পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে মোট ৪৪০ জন বিদেশি ক্রিকেটারের নাম আছে প্লেয়ার্স ড্রাফটে।

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে শুরু হতে পারে এবারের বিপিএল।

ড্রাফটের আগে ৭ দল

ঢাকা ক্যাপিট্যালস

সরাসরি চুক্তি: মুস্তাফিজুর রহমান, তানজিদ হাসান

চিটাগং কিংস

সরাসরি চুক্তি: সাকিব আল হাসান, শরিফুল ইসলাম

বিদেশি সরাসরি চুক্তি: মইন আলি, উসমান খান, হায়দার আলি, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, বিনুরা ফার্নান্দো

দুর্বার রাজশাহী

সরাসরি চুক্তি: এনামুল হক, জিসান আলম

ফরচুন বরিশাল

সরাসরি চুক্তি: তাওহিদ হৃদয়

ধরে রাখা: তামিম ইকবাল, মুশফিকুর রহিম

সিলেট স্ট্রাইকার্স

সরাসরি চুক্তি: জাকের আলি

ধরে রাখা: তানজিম হাসান, জাকির হাসান

খুলনা টাইগার্স

সরাসরি চুক্তি: মেহেদী হাসান মিরাজ

ধরে রাখা: আফিফ হোসেন, নাসুম আহমেদ

রংপুর রাইডার্স

সরাসরি চুক্তি: মোহাম্মদ সাইফউদ্দিন

ধরে রাখা: নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান

এআর

Link copied!