২০২ রানের লিড নিয়ে থামল দক্ষিণ আফ্রিকা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০২:২৪ পিএম
২০২ রানের লিড নিয়ে থামল দক্ষিণ আফ্রিকা

ঢাকা: কাইল ভেরেইনার অনবদ্য সেঞ্চুরিতে নিজেদের প্রথম ইনিংসে ৩০৮ রানে থেমেছে দক্ষিণ আফ্রিকা। এতে ২০২ রানের লিড পেয়েছে সফরকারীরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) ৬ উইকেটে ১৪০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে প্রোটিয়ারা। দিনের শুরু থেকেও বাংলাদেশ বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন ভেরেনি ও মুল্ডার। শতরানের জুটি গড়েন দু’জনে। এ সময় টেস্টে চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে নেন ভেরেনি।

ইনিংসের ৬০তম ওভারে বাংলাদেশ স্পিনার নাইম হাসানের বলে শর্ট লেগে মুমিনুল হকের হাতে ব্যক্তিগত ৪৭ রানে জীবন পেয়ে টেস্টে প্রথম অর্ধশতক করেন মুল্ডার।

৬৫তম ওভারে বাংলাদেশকে জোড়া সাফল্য এনে দেন পেসার হাসান মাহমুদ। ওভারের পঞ্চম বলে সাদমান ইসলামের ক্যাচে মুল্ডারকে বিদায় করেন হাসান। ৮ চারে ১১২ বলে ৫৪ রান করেন মুল্ডার। পরের ডেলিভারিতে রিভার্স সুইংয়ে কেশব মহারাজকে বোল্ড করেন হাসান। হ্যাটট্রিকের সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি হাসান।

দলীয় ২২৭ রানে অষ্টম উইকেট পতনের পর অবিচ্ছিন্ন ১৬ রানের জুটিতে প্রথম সেশন শেষ করেন ভেরেনি ও ড্যান পিট।

নবম উইকেটে ৬৬ রান তোলেন ভেরেইনে ও ডেন পিডট। তবে ৮৭ বলে ৩২ রান করা পিডটকে এলব্ডিব্লিউ করে জুটি ভাঙেন মিরাজ। তবে এর আগেই তিন অঙ্কের ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলেন ভেরেইনা। এরপর বিধ্বংসী ব্যাটিংয়ে লিড ২০০ পার করেন এই ব্যাটার। এরপর মিরাজের ঘুর্ণিতেই কাটা পড়েন তিনি। ১৪৪ বলে ১১৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন প্রোটিয়া এই ব্যাটার। ফলে ২০২ রানের লিড নিয়ে ৩০৮ রানে থামে প্রোটিয়াদের প্রথম ইনিংস।

এর আগে, প্রথম দিনে প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে ৬ উইকেটে ১৪০ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছিল দক্ষিণ আফ্রিকা।

এসএস

Link copied!