রাজাকে ‘ভালোবেসে’ ১৬তম স্ত্রী হচ্ছেন জ্যাকব জুমার মেয়ে

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৮:১৩ পিএম
রাজাকে ‘ভালোবেসে’ ১৬তম স্ত্রী হচ্ছেন জ্যাকব জুমার মেয়ে

ঢাকা: ভালোবাসা অন্ধ। প্রেম কিছু দেখে না, বয়স গোনে না। দুজন মানুষের মধ্যে ভালোবাসা হয়। এই ভালোবাসা এমন দুজনের মধ্যে হতে পারে, যাদের একজনের বয়স ১০০ বছর, আরেকজনের বয়স দেশের সংবিধান অনুমোদিত গড়ের চেয়ে বেশি।

দক্ষিণ আফ্রিকার ইসোয়াতিনির মুখপাত্র বিবিসির নিউজডে অনুষ্ঠানে এ কথা বলেছেন। এমনই ঘটনা ঘটতে চলেছে রাজা তৃতীয় মাসওয়াতির সঙ্গে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার মেয়ের।

৫৬ বছর বয়সি রাজার মোট আনুষ্ঠানিক বিয়ের সংখ্যা ১৫। বর্তমানে তার ১১ জন স্ত্রী আছেন। তবুও ‘ভালোবেসে’ ইসোয়াতিনির রাজাকে বিয়ে করছেন জ্যাকব জুমার ২১ বছর বয়সি মেয়ে। দেশটির এক মুখপাত্র বিবিসিকে এ খবর জানিয়েছেন।

রাজা তৃতীয় মাসওয়াতির সঙ্গে নোমসেবো জুমার বাগদান চলতি সপ্তাহের শুরুতে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছিল। আট দিনব্যাপী একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান শেষে এই ঘোষণা আসে।

আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলের দেশ ইসোয়াতিনি। মহাদেশের একমাত্র এই দেশটিতেই নিরঙ্কুশ রাজতন্ত্র রয়েছে। ৩৮ বছর ধরে সিংহাসনে রয়েছেন রাজা তৃতীয় মাসওয়াতি। তিনি ডিক্রি দিয়ে দেশ শাসন করে আসছেন।

এ বিয়ের রাজনৈতিক কোনো উদ্দেশ্য নেই বলে দাবি করেন ইসোয়াতিনির মুখপাত্র আলফিয়াস নক্সুমালো।

জ্যাকব জুমা ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। তিনি ও রাজা তৃতীয় মাসওয়াতি আগে থেকেই বৈবাহিক সূত্রে আত্মীয়।

রাজা তৃতীয় মাসওয়ার বহুবিবাহ, বহুস্ত্রী নিয়ে বিলাসী জীবনযাপন নিয়ে সমালোচনা রয়েছে। সমালোচকেরা বলেন, অথচ দেশটির বেশির ভাগ মানুষ দারিদ্র্যে নিমজ্জিত। এছাড়া দেশটিতে রাজার বিরোধীদের সঙ্গে অত্যন্ত রূঢ় আচরণ নিয়েও সমালোচনা আছে।

দেশটির পূর্ব নাম সোয়াজিল্যান্ড। জনসংখ্যা ১১ লাখ। এইচআইভি-এইডস সংক্রমণের হার সর্বোচ্চ—বিশ্বের এমন দেশগুলোর একটি ইসোয়াতিনি।

ইসোয়াতিনির প্রায় পুরোটাই ঘিরে আছে দক্ষিণ আফ্রিকা। ইসোয়াতিনি ও দক্ষিণ আফ্রিকার জুলু রাজতন্ত্রের মধ্যে শক্তিশালী ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে। তৃতীয় মাসওয়ার ও বর্তমান জুলু রাজা পরস্পরের আত্মীয়।

সূত্র: বিবিসি

আইএ

Link copied!