• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

রমজানে নিত্যপণ্যের দাম বাড়ার শঙ্কা নেই


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৪, ২০২৩, ০১:৪২ পিএম
রমজানে নিত্যপণ্যের দাম বাড়ার শঙ্কা নেই

ঢাকা : রমজানে নিত্য পণ্যের সরবরাহ পর্যাপ্ত থাকবে। এসময় নিত্যপণ্যের দাম বাড়ার আশঙ্কা নেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের পঞ্চম সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমদানি করার জন্য এলসি খোলার ক্ষেত্রে কিছুটা ধীরগতি আছে। তবে ঘাবড়ানোর মতো পরিস্থিতি নেই। ডলারের সংকট আছে। কিন্তু বাংলাদেশ ব্যাংক উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, ব্যাংকগুলো নিত্যপণ্যের এলসি খোলার ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে। রমজান মাসে নিত্যপণ্যের সরবরাহ পর্যাপ্ত থাকবে। ওই সময়ে দাম বাড়ার আশঙ্কা নেই। তিনি আরও বলেন, পণ্য আমদানি ও সরবরাহের সঙ্গে সমন্বয় করে যে দাম নির্ধারণ করা হবে তা খুচরা বাজারে যাতে মেনে চলা হয়; এজন্য মনিটরিং থাকবে।

মন্ত্রী বলেন, পেঁয়াজ, ছোলা, খেজুর, ভোজ্যতেল ও ডাল, চিনির আন্তর্জাতিক বাজারে দাম স্থিতিশীল আছে। এমটা থাকলে রোজায় দাম বাড়ার আশঙ্কা নেই। দাম বাড়ার আশঙ্কায় ক্রেতাদের অতিরিক্ত পণ্য কিনে মজুত না করার আহ্বান জানান তিনি

তিনি বলেন, রোজা শুরু হওয়ার প্রথম সাতদিন পণ্য কেনায় যে উপচেপড়া ভিড় থাকে, তা দরকার নেই। সবাই ভাবে একমাসের পণ্য কিনবেন, এটি করার দরকার নেই।

বাণিজ্যমন্ত্রী বলেন, আজকে সাতটা ইস্যু নিয়ে কথা হয়েছে। চিনির মজুত পরিস্থিতি ভালো। তবু দাম একটু বেশি। রমজানে দাম নিয়ে কোনো সমস্যা হবে না। অনেক সময় ছোট সংকটকে আমরা বড় করে দেখি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!