• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

প্রথমবারের মতো ক্রিকেট বিশ্বে অনলাইন কোচ নিয়োগ


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৩১, ২০২৩, ০৪:১০ পিএম
প্রথমবারের মতো ক্রিকেট বিশ্বে অনলাইন কোচ নিয়োগ

ফাইল ছবি

ঢাকা : পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আসন্ন ওয়ানডে বিশ্বকাপকে মাথায় রেখে নতুন কোচ খুঁজছিল। কিন্তু পছন্দমতো কোচ পাচ্ছিল না। যে কারণে নিজেদের পুরানো কোচ মিকি আর্থারের কাছে ফেরত গেছে পিসিবি। কিন্তু দক্ষিণ আফ্রিকান এই কোচকে চাইলেই এখনই পাচ্ছে না পাকিস্তান ক্রিকেট। 

বর্তমানে ইংলিশ কাউন্টি ক্লাব ডার্বিশায়ারের হয়ে কোচিংয়ের দায়িত্ব পালন করছেন আর্থার। এমন অবস্থায়ও কোচকে হাতছাড়া না করতে অভিনব এক সিদ্ধান্ত নিয়েছে পিসিবি।

মিকি আর্থার পাকিস্তান ক্রিকেটের কোচিং করাবেন ঠিকই, তবে সেটি ইংল্যান্ডে বসে অনলাইন কোচিংয়ের মাধ্যমে। করোনার সময়ে ক্রিকেটে এমন কোচিংয়ের সিস্টেম দেখা গিয়েছিল। তবে সেটি ছিল কেবলই সময়ের প্রয়োজনে।

তবে এবার প্রথমবারের মতো ক্রিকেটে অনলাইন কোচিংয়ের যুগ শুরু হয়ে গেল মিকি আর্থার এবং পাকিস্তান ক্রিকেটের বদৌলতে। আর্থার এখন অনলাইনে কোচিং করালেও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে পাকিস্তান দলের সঙ্গে যুক্ত হয়ে যাবেন।

এদিকে পাকিস্তানের সাবেক অধিনায়ক এবং তারকা ক্রিকেটার শহীদ আফ্রিদি ক্রিকেটে অনলাইন কোচিংয়ের ধরন সম্পর্কেই বুঝতে পারছেন না। পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজে অন্তর্বর্তীকালীন নির্বাচকের দায়িত্ব পালন করা আফ্রিদি আরও জানিয়েছেন, দেশে যেসকল প্রসিদ্ধ কোচ আছেন তাদের সঙ্গে মতবিরোধ ভুলে কাজ করতে পারে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আফ্রিদির ভাষ্যে, ‘আসলে আমি জানি না ঠিক কী ধরনের কোচিং করানো হবে, পরিকল্পনাই-বা কি। আসলে বিদেশি কোচের মাধ্যমে অনলাইনে জাতীয় দলের কোচিং করানোর বিষয়টা অনেকের বোধগম্যতার বাইরে।

সব সময় বিদেশি কোচই কেন? পাকিস্তানের তো নিজেদেরই ভালো ভালো কোচ আছেন। আমি জানি পিসিবি হয়তো সেসব কোচদের রাজনৈতিক আদর্শও বিবেচনা করে। আমার মনে হয় ক্রিকেটের প্রশ্নে এসব বিষয় এড়িয়ে যাওয়া উচিত। যোগ্য হলে দলমত, রাজনৈতিক আদর্শ বিবেচনার বাইরে রেখে তাদের কাজে লাগানো উচিত। যাতে আমাদের দল আরও শক্তিশালী হয়, ভালো করতে পারে।’

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!