• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ব্রিকস সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনাকে আমন্ত্রণ


নিজস্ব প্রতিবেদক জুলাই ১০, ২০২৩, ০৪:০০ পিএম
ব্রিকস সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনাকে আমন্ত্রণ

ঢাকা : দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিতব্য আগামী ব্রিকস সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশ স্বাগতিকদের কাছ থেকে আনুষ্ঠানিক আমন্ত্রণ পেলেও প্রধানমন্ত্রী এতে যোগ দেবেন কি না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ফারুক খান আনুষ্ঠানিক আমন্ত্রণের বিষয়টি ইউএনবিকে নিশ্চিত করেছেন।

ব্রিকস নেতারা  চলতি বছরের ২২ থেকে ২৪  আগস্টে দক্ষিণ আফ্রিকায় ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। জোহানেসবার্গ, গৌতেং-এর স্যান্ডটন কনভেনশন সেন্টারে (এসসিসি) শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

ব্রিকস নেতারা ব্রিকস বিজনেস ফোরাম চলাকালীন ব্যবসায়িকদের সঙ্গে যুক্ত হবেন এবং শীর্ষ সম্মেলনের সময় নিউ ডেভেলপমেন্ট ব্যাংক, ব্রিকস বিজনেস কাউন্সিল এবং অন্যান্য ব্যবস্থার সঙ্গে যুক্ত হবেন।

দক্ষিণ আফ্রিকা এবং বিশ্বব্যাপী দক্ষিণের নেতাদের কাছে তার প্রসার অব্যাহত রাখবে এবং ১৫তম শীর্ষ সম্মেলনে একটি ব্রিকস আউটরিচ এবং ব্রিকস প্লাস সংলাপ করবে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা- পাঁচটি সদস্য রাষ্ট্রের গ্রুপে যোগ দিতে ব্রিকসের আনুষ্ঠানিক আমন্ত্রণকে স্বাগত জানাবে বাংলাদেশ।

তিনি সাংবাদিকদের বলেন, ‘তারা আমাদের আমন্ত্রণ জানালে আমরা অবশ্যই যোগ দেব। আমরা এখনও কোনো আনুষ্ঠানিক চিঠি পাইনি (আমাদের যোগদানের আমন্ত্রণ জানিয়ে)। ব্রিকস নেতারা কিছু উদীয়মান অর্থনীতি নিয়ে যাওয়ার কথা ভাবছেন- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশ সহ প্রায় আটটি নতুন দেশ।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!