• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

নির্বাচনে ইইউ যত খুশি পর্যবেক্ষক পাঠাক: ইসি


নিজস্ব প্রতিবেদক জুলাই ১১, ২০২৩, ০৪:০৮ পিএম
নির্বাচনে ইইউ যত খুশি পর্যবেক্ষক পাঠাক: ইসি

ঢাকা : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যত খুশি নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠাক তাতে ইসির (নির্বাচন কমিশন) কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

মঙ্গলবার (১১ জুলাই) বেলা ১১টায় ইসির সঙ্গে বৈঠক করতে নির্বাচন কমিশনে যায় ইইউ পাঁচ সদস্যের প্রতিনিধি দল। এক ঘণ্টার কিছু বেশি সময় ধরে চলা বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ছাড়াও ছিলেন দুজন কমিশনার ও কমিশন সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ইইউ পর্যবেক্ষক দল দ্বাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতির বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছেন। আমাদের ভোটার, ভোটকেন্দ্র ও প্রস্তুতি এবং সিসি ক্যামেরাসহ সব বিষয়ে তারা জানতে চেয়েছেন। আগামী ১৮ ও ১৯ জুলাই তাদের একটি টেকনিক্যাল টিম আমাদের সঙ্গে মিটিং করবে। আমাদের নির্বাচন ব্যবস্থাপনা-১ ও ২ এর সঙ্গে মিটিং করে তারা আরও বিশদভাবে জানার চেষ্টা করবে। আজকের মিটিংয়ে তাদের কিছু প্রশ্ন ছিল, সেগুলোর জবাব দিয়ে আমাদের কমিশন তাদের সন্তুষ্ট করেছে। আজকের মিটিংয়ে তারা সন্তুষ্ট।

পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে তিনি বলেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে আবেদন আসলে ভালো হয়। আমাদের কিছু ফরমালিটিস আছে। সেক্ষেত্রে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্স দরকার হবে। সেক্ষেত্রে তারা যদি নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠায়, যত খুশি তত পাঠাক, কোনো আপত্তি নেই নির্বাচন কমিশনের।

নির্বাচনকালীন সরকার নিয়ে কোনো কথা হয়নি জানিয়ে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনা নিয়ে তারা আমাদের কাছে কিছু জানতে চায়নি। তারা জানতে চেয়েছে ভোটার সংখ্যা কত।

কমিশনের সক্ষমতা নিয়ে সন্তুষ্টি-অসন্তুষ্টি কিছুই প্রকাশ করেনি জানিয়ে তিনি বলেন, আমাদের দ্বাদশ ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছেন। কমিশন ফেয়ারলি নির্বাচন করতে সক্ষম কি না তা জানতে চেয়েছেন। তারা আমাদের বক্তব্যে সন্তুষ্ট।

বৈঠকের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘মিস্টার রিকার্ডো যেটা বলেছেন ওটাই আমার বক্তব্য।’

বৈঠকে ইইউ প্রতিনিধি দলের পাঁচ সদস্য, সিইসির সঙ্গে অন্য নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!