• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

৩৮ ঘণ্টা পর এনআইডি সেবা চালু


নিজস্ব প্রতিবেদক  সেপ্টেম্বর ২১, ২০২৩, ১০:৪৩ এএম
৩৮ ঘণ্টা পর এনআইডি সেবা চালু

ঢাকা: প্রায় ৩৮ ঘণ্টা বন্ধ থাকার পর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভার পুরোদমে চালু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম করা যাচ্ছে।

রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে গত মঙ্গলবার সকাল থেকে এনআইডি সার্ভার বন্ধ রাখে ইসি। এতে ব্যাংক, বীমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭১টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়। এ ছাড়া ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম বন্ধ হয়ে যায়। ইসি জানায়, বুধবার দুপুর ২টায় সার্ভার চালু করা হবে। তবে গতকাল বুধবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত সার্ভার পুরোপুরি চালু হয়নি। কেবল ইসির সঙ্গে চুক্তিভুক্ত ১৭১টি পার্টনার সার্ভিসের সংযোগগুলো সচল করা হয়েছে।

নির্বাচন কমিশনের এনআইডি শাখার সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন বলেন, পার্টনার সার্ভিসের সংযোগ চালু হয়েছে। রাতেও রক্ষাণাবেক্ষণের কাজ চলে। আজ সকালে পুরোপুরি চালু হয়।

এর আগে গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ রাখা হয়েছিল। এ বিষয়ে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, ‘কখনো শাটডাউন হয়ে যায়, কখনো করতে হয়। এটি আগাম জানানো সম্ভব হয় না। ইলেকট্রনিক ডিভাইস যেকোনো সময় শাটডাউন হতে পারে। যেখানে তথ্যভাণ্ডার থাকে সেখানে সাইবার হামলার ঝুঁকি থাকে। ঝুঁকি থাকলে সুরক্ষার জন্য নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার অধিকার সবার থাকে।’

উল্লেখ্য, এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ ভোটারের তথ্য রয়েছে।

এমএস

Wordbridge School
Link copied!