• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
দ্বাদশ সংসদ নির্বাচন

অনলাইনে মনোনয়নপত্র জমা যেভাবে


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২০, ২০২৩, ১২:৩২ পিএম
অনলাইনে মনোনয়নপত্র জমা যেভাবে

ঢাকা : দ্বাদশ সংসদ নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার জন্যে ‘অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস)’ চালু করেছে নির্বাচন কমিশন।

তফসিল ঘোষণার পরই অনলাইনে মনোনয়নপত্র জমাদানের পদ্ধতিসহ বেশকিছু তথ্য সম্বলিত পরিপত্র- রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, প্রচলিত পদ্ধতিতে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কাছে সরাসরি মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। পাশাপাশি অনলাইনেও মনোনয়নপত্র জমার ব্যবস্থা করা হয়েছে। এ সংক্রান্ত পরিপত্র জারি করে স্থানীয়ভাবে ব্যাপক প্রচারের জন্য বলা হয়েছে।

অনলাইনে মনোনয়ন জমার পদ্ধতি

>>ইসির অফিসিয়াল ওয়েবসাইটে (ecs.gov.bd) গিয়ে ‘অনলাইনে মনোনয়নপত্র দাখিল’ অপশনে ক্লিক করতে হবে অথবা সরাসরি onss.ecs.gov.bd ইউআরএলে প্রবেশ করে মনোনয়ন দাখিলে ইচ্ছুক ব্যক্তির নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং নির্বাচনি এলাকার নম্বর ও নাম এন্ট্রি করে মনোনয়নপত্রের জন্য রেজিস্ট্রেশন করতে হবে।

>>রেজিস্ট্রেশনের পর একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড মিলবে। সেই আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে মনোনয়নপত্র ডাউনলোড করতে পারবেন প্রার্থী।

>> ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে প্রার্থী নিজের মনোনয়নপত্র এবং সংশ্লিষ্ট কাগজপত্র স্ক্যান করে পিডিএফ আকারে দাখিল করতে পারবেন।

>> এ পদ্ধতিতে মনোনয়নপত্র দাখিলের পর প্রার্থীর মোবাইল নম্বরে স্বয়ংক্রিয়ভাবে এসএমএসের মাধ্যমে দাখিলের বিষয়টি নিশ্চিত হবেন।

>> রিটার্নিং অফিসার অনলাইনে প্রাপ্ত প্রত্যেকটি মনোনয়নপত্রে ক্রমিক নম্বর প্রদান করে ওই ক্রমিক নম্বরসহ মনোনয়নপত্রের পঞ্চম খণ্ডে প্রার্থীর নাম, দাখিলের তারিখ ও সময় এবং বাছাইয়ের স্থান, তারিখ ও সময় উল্লেখ করে স্বাক্ষর ও সীলমোহর দেবেন এবং তা পিডিএফ আকারে প্রার্থীকে ইমেইলে পাঠাবেন।

অনলাইনে মনোনয়নপত্র দাখিল করতে যা যা লাগবে, তার মধ্যে আছে-

১। প্রার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি

২। স্ট্যাম্প পেপারে যথাযথভাবে স্বাক্ষরিত হলফনামা

৩। রাজনৈতিক দলের প্রত্যয়নপত্র

৪। আয়কর রিটার্নের কপি, সম্পদের বিবরণী ও সর্বশেষ আয়কর পরিশোধের প্রমাণপত্র/রশিদ

৫। প্রার্থীর সমর্থনে ভোটারদের সমর্থনযুক্ত স্বাক্ষরিত তালিকা

৬। নির্বাচনি ব্যয় নির্বাহ করার সম্ভাব্য অর্থ প্রাপ্তির উৎসের বিবরণী

৭। প্রার্থীর সম্পদ ও দায় এবং বার্ষিক আয় ও ব্যয়ের বিবরণী

৮। সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদপত্র

>> অনলাইনে দাখিল করা কাগজপত্রের মূল কপি মনোনয়নপত্র বাছাইয়ের জন্য নির্ধারিত দিনে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছে দাখিল করতে হবে।

অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া হলে নির্বাচনী ‘বিধি ভঙ্গের সংস্কৃতি ও অনাচার’ দুটোই কমে আসবে বলে আশা করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

প্রার্থী ও ভোটারদের অনলাইন পদ্ধতি ও অ্যাপ ব্যবহারের আহ্বান জানিয়ে সিইসি বলেছেন, প্রার্থীর মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র করে অনেক সময় সংঘাতের নানা ঘটনা ঘটে, এই অ্যাপ ব্যবহারের ফলে সেটি কমে আসবে।

“মনোনোয়ন সাবমিশন করতে গিয়ে শো ডাউন করা হয়। এই শো ডাউন কালচার বা সংস্কৃতিতে পরিণত হয়েছে। যদিও সংস্কৃতি কিন্তু এখানে সংকটও হয়ে থাকে।… মনোনয়ন সাবমিশন করতে গিয়ে অনেকে বাধাপ্রাপ্ত হন। সাবমিশন করার পর চাপ প্রয়োগ করা হয় নমিনেশন প্রত্যাহার করার জন্য। এই যে অনাচারগুলো হয়, অনলাইন সিস্টেমে অনাচারগুলো কমে আসতে পারে। পুরো নির্বাচনী ব্যবস্থাপনা আরও সহজ ও পরিশুদ্ধ হতে পারে।”

সরাসরি মনোনয়নপত্র দাখিল : সরাসরি মনোনয়নপত্র দাখিলের ক্ষেত্রে মনোনয়ন ফরম যথাযতভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে জমা দিতে হবে। প্রত্যেকটি মনোনয়নপত্র সংশ্লিষ্ট প্রার্থী বা প্রস্তাবকারী বা সমর্থনকারী মনোনয়নপত্র জমার নির্ধারিত দিনের মধ্যে রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের কাছে জমা দিতে পারবেন। সেই সঙ্গে মনোনয়নপত্র পাওয়ার বিষয় লিপিবদ্ধ করে প্রাপ্তি স্বীকারপত্রও দেবেন রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসার।

এক ব্যক্তি সর্বোচ্চ তিনটি আসনে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

আগামী ৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৩০ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর।

প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে। আর প্রচার শেষ করতে হবে ভোটের ৪৮ ঘণ্টা আগে।

অনলাইনে মনোনয়নপত্র জমা যেভাবে, দেখতে ক্লিক করুন...

এমটিআই

Wordbridge School
Link copied!