• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

রেমালে ক্ষতিগ্রস্ত পৌনে ২ কোটি গ্রাহকের ঘরে বিদ্যুৎ ফিরবে কবে?


নিজস্ব প্রতিবেদক মে ২৯, ২০২৪, ০৮:৫০ এএম
রেমালে ক্ষতিগ্রস্ত পৌনে ২ কোটি গ্রাহকের ঘরে বিদ্যুৎ ফিরবে কবে?

ঢাকা: গেল রোববার দেশের উপকূলে আঘাত হেনেছিল প্রবল ঘূর্ণিঝড় রেমাল। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের বেশ কয়েকটি জেলা। বিদ্যুৎ বিচ্ছিন্নের ঘটনা ঘটেছে দেশব্যাপী। তবে বিদ্যুৎ বিভাগের বিভিন্ন সংস্থার নেওয়া পদক্ষেপের পরও এখন পর্যন্ত ১ কোটি ৭২ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন।

মঙ্গলবার (২৮ মে) বিদ্যুৎ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঝড়ে মোট ৩ কোটি ৩ লাখ গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন। এর মধ্যে ১ কোটি ৩১ লাখ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়েছে এবং ১ কোটি ৭২ লাখ গ্রাহক এখনো বিদ্যুৎহীন রয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বুধবার (২৯ মে) সকালের মধ্যে ৩৩ কেভি ও ১১ কেভি লাইন চালু করার মাধ্যমে ৮০ শতাংশ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার চেষ্টা চলছে এবং মঙ্গলবার রাতের মধ্যে ৬০ শতাংশ গ্রাহক বিদ্যুৎ পাবেন।

বাকি ২০ শতাংশ ক্ষতিগ্রস্ত গ্রাহককে তাদের সেবা বন্ধ থাকায় অপেক্ষা করতে হবে এবং তাদের মিটার মেরামতের জন্য বাড়ি বাড়ি গিয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, রেমালের ক্ষয়ক্ষতি প্রতিকারে ঘূর্ণিঝড় পরবর্তী উদ্যোগের অংশ হিসেবে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) তার ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন এলাকায় এবং পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডব্লিউজেডপিডিসি) নিজস্ব কার্যক্রম পরিচালনা করা এলাকায় সরেজমিন তদারকির মাধ্যমে দ্রুত ব্যবস্থা গ্রহণ করেছে।

ক্ষয়ক্ষতির বিবরণ দিয়ে বিদ্যুৎ বিভাগ জানায়, ৩৩টি কেভি ফিডারের মধ্যে মোট ৭৬৬টি ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে ৪৫৫টি মেরামত ও ৩১১টি এখনো মেরামত করা হয়নি। এছাড়া ৩৩/১১ কেভির ১ হাজার ১০৫টি উপকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ৬৫৪টি মেরামত করা হয়েছে এবং ৪৫১টি এখনো মেরামত করা হয়নি।

১১টি কেভি ফিডারের মধ্যে মোট ৬ হাজার ২৩৫টি ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে ২ হাজার ৩৮৪টি মেরামত করা হয়েছে এবং বাকি ৩ হাজার ৮৫১টি মেরামত বাকি রয়েছে। মোট ৩ হাজার ৮৩৩টি বৈদ্যুতিক খুঁটি ভেঙে পড়েছে, ২ হাজার ৫৬৭টি পুনস্থাপন করা হয়েছে এবং বাকি ১ হাজার ২৬৬টি এখনো পুনস্থাপন করা হয়নি। ২ হাজার ৮১৮টি বিতরণ ট্রান্সফরমার ক্ষতিগ্রস্ত হয়েছে যার মধ্যে ১ হাজার ৬৯৬টি সচল করা হয়েছে এবং বাকি ১ হাজার ১২২টি এখনো সচল করা হয়নি।

প্রাথমিক তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড় রেমালের আঘাতে ১০৩ কোটি ৩৩ লাখ টাকার বিদ্যুৎ অবকাঠামোর ক্ষতি হয়েছে। ফলে বিআরইবির ঠিকাদারসহ ৩০ হাজারের বেশি জনবল মাঠে কাজ করছে।

ডব্লিউজেডপিডিসির মোট গ্রাহক ১৫ লাখ ৪৮ হাজার, যার মধ্যে ১৪ লাখ ৩ হাজার গ্রাহককে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়েছে এবং ১ লাখ ৪৪ হাজার গ্রাহককে এখনো বিদ্যুৎ পুনরায় সরবরাহ শুরু করা হয়নি। আর রেমালে ডব্লিউজেডপিডিসির ৫ কোটি ৭ লাখ টাকার অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এমএস

Wordbridge School
Link copied!