• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

কোটাবিরোধীদের ‘বাংলা ব্লকেড’, অবরুদ্ধ শাহবাগ


নিজস্ব প্রতিবেদক:  জুলাই ৭, ২০২৪, ০৪:৩৪ পিএম
কোটাবিরোধীদের ‘বাংলা ব্লকেড’, অবরুদ্ধ শাহবাগ

ঢাকা: সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবি আদায়ে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর শাহবাগ অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  

রোববার (৭ জুলাই) বিকেল ৪টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন তারা। আন্দোলনরত শিক্ষার্থীদের একটি অংশ হোটেল ইন্টারকন্টিনেন্টাল মোড়ে অবস্থান নিয়েছে।  

এদিকে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অমর একুশে হল, শহীদুল্লাহ্ হল ও ফজলুল হক মুসলিম হল, বোরহান উদ্দিন ডিগ্রি কলেজ, ও বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীরা চানখারপুলে অবস্থান নিয়েছেন।

অন্যদিকে ইডেন মহিলা কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় এবং ঢাকা কলেজ ও সিটি কলেজের শিক্ষার্থীরা সায়েন্সল্যাব মোড় অবরোধ করেছেন। তারা ২০১৮ সালের পরিপত্র বহাল ও কোটা সংস্কারের পক্ষে নানা স্লোগান দিচ্ছেন।  

শিক্ষার্থীদের অবরোধের কারণে রাজধানীর এ এলাকার যান চলাচল বন্ধ হয়ে গেছে।

মিছিল ও অবরোধের সময় শিক্ষার্থীরা ‘অবরোধ-অবরোধ-সারা বাংলা অবরোধ’, ‘ এক দফা এক দাবি-কোটা নট কামব্যক’, ‘বাধা দিয়ে আন্দোলন-বন্ধ করা যাবে না’, ‘কোটা না মেধা-মেধা মেধা’, আপস না সংগ্রাম-সংগ্রাম সংগ্রাম’, ‘আঠারোর পরিপত্র-পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক-মেধাবীরা মুক্তি পাক’, ‘সারা বাংলায় খবর দে-কোটাপ্রথার কবর দে’, ‘আমার সোনার বাংলায়-বৈষম্যের ঠাঁই নাই’, ‘জেগেছে রে জেগেছে-ছাত্র সমাজ জেগেছে’, —ইত্যাদি স্লোগান দেন।

শিক্ষার্থীরা বলছেন, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করা না পর্যন্ত আন্দোলন চলমান থাকবে। ২০১৮ সালে জারি করা পরিপত্র বহাল করতে হবে। দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলমান থাকবে।

আইএ

Wordbridge School
Link copied!