• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আজ দেশজুড়ে বাংলা ব্লকেড


নিজস্ব প্রতিবেদক জুলাই ১০, ২০২৪, ১১:২৪ এএম
আজ দেশজুড়ে বাংলা ব্লকেড

ঢাকা : সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে শুনানি বুধবার।

এর আগে ১ জুলাই থেকে কোটার পরিপত্র পুনর্বহাল চেয়ে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে চার দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৯ জুলাই) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদালয়ে কোট সংস্কারের প্রস্তাব ও কর্মসূচির বিষয়টি জানাতে সংবাদ সম্মেলন করেন আন্দোলনকারীরা।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, ‘আমাদের চলমান বাংলা ব্লকেড কর্মসূচির অংশ হিসেবে ১০ জুলাই সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত সারা দেশে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করা হবে। রেলপথ ও সড়কপথ এই কর্মসূচির অন্তর্ভুক্ত থাকবে।’

তিনি বলেন, ‘এই আন্দোলন কিন্তু শিক্ষার্থীরা নিজেরাই তৈরি করেনি। হাইকোর্টের রায় ও সরকারের নিশ্চুপ ভূমিকার প্রেক্ষাপটে এই আন্দোলন। আমাদের আন্দোলনের ফলে জনগণের যে ভোগান্তি হচ্ছে তার দায় সরকারকে নিতে হবে। কারণ আমরা এত দিন ধরে আন্দোলন করছি, কিন্তু এখন পর্যন্ত সরকার বা নির্বাহী বিভাগ থেকে কোনো আলোচনার ডাক বা আশ্বাস পাইনি।’

আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, ‘আমরা যে আন্দোলন চালিয়ে যাচ্ছি, এটা কোটা বাতিলের নয়; বরং বাস্তবতার সঙ্গে সমন্বয় করে যৌক্তিক সংস্কার। বিভিন্ন গণমাধ্যম আমাদের দাবিকে বিভিন্নভাবে ব্যাখ্যা করছে। মাঠপর্যায়ে জরিপ ও সর্বসম্মতিক্রমে ৫ শতাংশ কোটা রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছি। মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধী এই তিনটি শ্রেণি কোটার আওতাভুক্ত হবে।’

আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, ‘আমাদের দাবি নির্বাহী বিভাগের কাছে। যদি নির্বাহী বিভাগ থেকে লিখিত ডকুমেন্ট বা পরিপত্র জারি করে নিশ্চিত করা হয় যে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সব গ্রেডে যৌক্তিক সংস্কার করা হবে, তাহলে আমরা আনন্দ মিছিল করে রাজপথ ছেড়ে পড়ার টেবিলে ফিরে আসব।’

এদিকে গতকালও কোটা পদ্ধতিকে সংস্কারের এক দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বেলা সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক ঘুরে প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে বিকেল ৩টা ৪৫ মিনিট সড়ক অবরোধ করা শুরু করে। এতে সড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ৩২ মিনিট অবরোধের পর বিকেল ৪টা ১৭ মিনিটে যান চলাচলের জন্য সড়ক উন্মুক্ত করে দেন শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল করেছেন রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

এ ছাড়া মৌন সমাবেশ করে সংহতি জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি এক পরিপত্রে বলা হয়, নবম গ্রেড (পূর্বতন প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩তম গ্রেডের (পূর্বতন দ্বিতীয় শ্রেণি) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে এবং এ ক্ষেত্রে বিদ্যমান কোটাপদ্ধতি বাতিল করা হয়।

এই পরিপত্রের বৈধতা চ্যালঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন সরকারি চাকরিপ্রার্থী ময়মনসিংহের ফুলপুরের অহিদুল ইসলামসহ সাতজন। শুনানি নিয়ে ২০২১ সালের ৭ ডিসেম্বর ওই পরিপত্রের বৈধতা প্রশ্নে রুল দেয় হাইকোর্ট।

গত ৫ জুন ছূড়ান্ত শুনানি নিয়ে রুল যথাযথ ঘোষণা করে রায় দেয় হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ। পরে হাইকোর্টের এ রায় স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

গত ৯ জুন চেম্বার আদালত আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টির ওপর শুনানি করতে ৪ জুলাই ধার্য করে। তবে ওই দিন শুনানি হয়নি।

এমটিআই

Wordbridge School
Link copied!