• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

বৃহস্পতিবার বিকেলে ফের ‘বাংলা ব্লকেড’


নিজস্ব প্রতিবেদক জুলাই ১০, ২০২৪, ০৭:৩৮ পিএম
বৃহস্পতিবার বিকেলে ফের ‘বাংলা ব্লকেড’

ছবি: সংগৃহীত

ঢাকা: সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে ফের ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করলো কোটা আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল সাড়ে ৩টা থেকে রাজধানীসহ সারা দেশে ফের অবরোধ কর্মসূচি পালন করবে তারা। 

বুধবার (১০ জুলাই) সকাল-সন্ধ্যা সর্বাত্মক ব্লকেড কর্মসূচি শেষে রাজধানীর শাহবাগে এ ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। এরপর আজকের মতো সেখান থেকে অবরোধ তুলে নেওয়া হয়।

এক দফা দাবিতে বুধবার দীর্ঘ ৮ ঘণ্টার অবরোধ শেষে রাজধানীর বিভিন্ন মোড় থেকে সরে যান আন্দোলনরত শিক্ষার্থীরা।সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া অবরোধ বিকেল সাড়ে ৬টার দিকে তুলে নেন তারা। এর ফলে ধীরে ধীরে স্বভাবিক হচ্ছে রাজধানীর অচলাবস্থা।

এদিকে বুধবার সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। এ আদেশের ফলে মুক্তিযোদ্ধা কোটা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

যদিও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আব্দুল হান্নান মাসউদ বলেছেন, আমরা কোনো ঝুলন্ত সিদ্ধান্ত মানতেছি না। আমাদের এক দফা দাবি, ‌সংসদে আইন পাস করে সরকারি চাকরির সব গ্রেডে শুধু পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ন্যূনতম (সর্বোচ্চ ৫শতাংশ) কোটা রেখে সকল ধরনের বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে।এ দাবি নির্বাহী বিভাগ থেকে যতক্ষণ না পূরণ করা হবে আমরা রাজপথে থাকব।

আইএ

Wordbridge School
Link copied!