• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

কোটা আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্যের প্রতিবাদ বাংলাদেশের


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৬, ২০২৪, ০৩:১৬ পিএম
কোটা আন্দোলন নিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্যের প্রতিবাদ বাংলাদেশের

ঢাকা : বাংলাদেশে কোটাবিরোধী আন্দোলনে দুইজনের মৃত্যুর তথ্য দিয়ে যুক্তরাষ্ট্রের বক্তব্যকে ভিত্তিহীন বলে অভিহিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলারের বক্তব্যের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানায়।

মঙ্গলবার (১৬ জুলাই) এক বিবৃতিতে এ প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তথ্য যাচাই না করে যুক্তরাষ্ট্রের এ ধরনের বক্তব্য বাংলাদেশে সহিংসতা উসকে দিতে পারে।

লি‌খিত বক্তব্যে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়ায় আমরা অত্যন্ত হতাশ। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ওয়াশিংটনে গতকাল (সোমবার) দুই শিক্ষার্থী নিহত হওয়ার তথ‌্য দি‌য়ে‌ছেন। এটা ভিত্তিহীন। এমন ভিত্তিহীন অযাচাইকৃত তথ্যের ব্যবহার সহিংসতা বাড়াতে পারে এবং বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে দুর্বল করতে পারে।

মুখপাত্র ব‌লেন, অহিংস প্রতিবাদ বা আন্দোলনের অনুমতি দেওয়ার জন্য একটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা জরুরি। মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ আমাদের গণতন্ত্রের মূল ভিত্তি। বাংলা‌দেশ সরকার সেই অধিকার সমুন্নত রাখতে অবিচল।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ওয়াশিংটন ডিসি সময় ১৫ জুলাই একটি নিয়মিত সংবাদ ব্রিফিংয়ের সময় মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলারের একটি প্রশ্নের জবাবে আমরা অত্যন্ত হতাশ। ম্যাথু মিলার বাংলাদেশে চলমান ছাত্র বিক্ষোভে কমপক্ষে দুটি মৃত্যুর দাবি করেছেন, যার প্রমাণ নেই।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, ‘গণতন্ত্র ও রাজনীতিতে সহিংসতার কোনো স্থান নেই। আমরা সমপ্রতি যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় একটি শান্তিপূর্ণ সমাবেশে সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের জীবনের ওপর একটি ভয়াবহ প্রচেষ্টা প্রত্যক্ষ করেছি। এ ঘটনায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের সহিংসতা গণতন্ত্রের মূল মূল্যবোধের বিরোধী।

বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রী পৃথকভাবে হামলার নিন্দা করেছেন এবং ট্রাম্প নিরাপদে আছেন ও সুস্থ হয়ে উঠছেন জেনে তারা স্বস্তি পেয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখতে আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে একসঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

এমটিআই

Wordbridge School
Link copied!