• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিং

বিক্ষোভে সহিংসতার নিন্দা, আন্দোলনকারীদের অধিকার সমুন্নত রাখার আহ্বান


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৮, ২০২৪, ০১:৩৪ পিএম
বিক্ষোভে সহিংসতার নিন্দা, আন্দোলনকারীদের অধিকার সমুন্নত রাখার আহ্বান

ঢাকা : শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে সহিংসতা ও হত্যার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি দেশটি বাংলাদেশে কোটা সংস্কারের আন্দোলন অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। শান্তিপূর্ণ আন্দোলনকারীদের অধিকার সমুন্নত রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার (১৭ জুলাই) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার। ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারির করা প্রশ্নের জবাবে এসব বলেন তিনি।

ব্রিফিং-এ মুশফিক মিলারের কাছে জানতে চান- বাংলাদেশে ছাত্র আন্দোলনের ওপর দমনপীড়ন চলছে। ক্ষমতাসীন শাসক গোষ্ঠীর সাথে সংঘর্ষে এ পর্যন্ত কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। বিশেষ করে শাসক দলের ছাত্র বিষয়ক সংগঠন ছাত্রলীগ নারী ও মেয়েদের বিরুদ্ধে নৃশংসতা দেখিয়েছে। তারা গত ১৫ বছর ধরে বার বার এটা করে যাচ্ছে। আপনারা কি ছাত্রলীগকে একটি সন্ত্রাসী সংগঠন (টেরোরিস্ট অর্গানাইজেশন) হিসেবে বিবেচনা করবেন?

জবাবে ম্যাথিউ মিলার সুনির্দিষ্ট করে এ বিষয়ে কিছু বলেননি। তবে বাংলাদেশে চলমান ছাত্রদের প্রতিবাদ আন্দোলনে সহিংসতার বিষয়টি যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে নজরদারি করছে বলেও জানান তিনি।

এছাড়া শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভের বিরুদ্ধে যেকোন রকম সহিংসতার নিন্দা জানান তিনি।

এছাড়া ব্রিফিং এ সাংবাদিক মুশফিক পুলিশের গুলিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদের মৃত্যুর বিষয়ে যুক্তরাষ্ট্রের নীরবতা প্রসঙ্গে জানতে চান।

জবাবে ম্যাথিউ মিলার বলেন, যুক্তরাষ্ট্র নিরব অভিযোগটি সঠিক নয়। আমরা প্রতিবারই বলছি- শান্তিপূর্ণ প্রতিবাদের বিরুদ্ধে যেকোনো সহিংসতার নিন্দা জানাই আমরা। আমাদের দূতাবাস এবং ওয়াশিংটনের কর্মকর্তারা এই প্রতিবাদ বিক্ষোভ মনিটরিং করছেন। আমরা আরও একবার সরকারকে আহ্বান জানাবো শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভে মানুষের অধিকার সমুন্নত রাখতে।

এমটিআই

Wordbridge School
Link copied!