• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আন্দোলনে ছাত্রদের ওপর বলপ্রয়োগ ও সহিংসতায় মার্কিন সিনেটের নিন্দা


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৩১, ২০২৪, ১২:৫৬ পিএম
আন্দোলনে ছাত্রদের ওপর বলপ্রয়োগ ও সহিংসতায় মার্কিন সিনেটের নিন্দা

ঢাকা : বাংলাদেশে ছাত্র বিক্ষোভকারীদের বিরুদ্ধে বলপ্রয়োগ ও সহিংসতার জন্য নিরাপত্তা বাহিনীর নিন্দা জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছেন মার্কিন সিনেটর। বিবৃতিতে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির আহ্বান জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, সংকট সমাধানে র‍্যাবও মাঠে ছিলো যারা ইতিমধ্যেই মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত ভয়ংকর মানবাধিকার লঙ্ঘনের জন্যে। বিক্ষোভকারীদের ন্যায্য অভিযোগে জড়িত হওয়ার পরিবর্তে, র‌্যাবসহ বাংলাদেশ নিরাপত্তা বাহিনী নৃশংস বল প্রয়োগ করে, শত শত বিক্ষোভকারীকে হত্যা করে এবং আরও হাজার হাজারকে গ্রেপ্তার ও আহত করে।

শান্তিপূর্ণভাবে সমাবেশ ও প্রতিবাদ করার অধিকার গণতান্ত্রিক সমাজের অন্যতম ভিত্তি। আমরা নিরাপত্তা বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অবিলম্বে একটি স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত পরিচালনা করার পাশাপাশি বিক্ষোভকারীদের অধিকারকে সম্মান এবং তাদের অভিযোগের সমাধান করার জন্য বাংলাদেশি কর্তৃপক্ষকে আহ্বান জানাই।

মার্কিন যুক্তরাষ্ট্র এই সাহসী ব্যক্তিদের পাশে দাঁড়িয়েছে যারা তাদের মর্যাদার জন্য এবং একটি সমৃদ্ধ ভবিষ্যতের জন্য সংগ্রাম  করছে। আমরা বাংলাদেশে মানবাধিকারের পক্ষে কথা বলতে থাকব এবং এই ধরনের অপব্যবহারের সাথে জড়িতদের জবাবদিহি চায় বলেও বিবৃতিতে বলা হয়।

এমটিআই

Wordbridge School
Link copied!