• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

শহীদ মিনার অভিমুখে শিক্ষার্থীদের ঢল


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৩, ২০২৪, ০৩:০৫ পিএম
শহীদ মিনার অভিমুখে শিক্ষার্থীদের ঢল

ঢাকা: সারাদেশে ছাত্র-নাগরিকদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা, গুলিতে হত্যার প্রতিবাদ ও ৯ দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর সায়েন্সল্যাব মোড়ে অবস্থান করছিলেন শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচি শেষে শহীদ মিনারের দিকে চলে গেছেন শিক্ষার্থীরা।

শনিবার (৩ আগস্ট) দুপুর আড়াইটার দিকে সায়েন্সল্যাব মোড় থেকে মিছিল নিয়ে নিউমার্কেট হয়ে শহীদ মিনারের দিকে যাত্রা শুরু করেন শিক্ষর্থীরা।

সায়েন্সল্যাব মোড় থেকে শহীদ মিনারে যাওয়ার পথে প্রিয়াঙ্গণ শপিং কমপ্লেক্সের সামনে অবস্থানরত পুলিশ সদস্যদের দেখে আন্দোলনকারী শিক্ষার্থীরা ভুয়া-ভুয়া স্লোগান দিতে থাকেন।

এর আগে দুপুর ১২টা ২০মিনিট থেকে সায়েন্সল্যাব মোড়ে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। এতে আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে, রামপুরা, আফতাবনগরে অবস্থান করা শিক্ষার্থীরাও কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে রওয়ানা দিয়েছেন।

এছাড়া সারাদেশের মধ্যে গাজীপুরের শ্রীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় উত্তেজিত ছাত্ররা পুলিশ বক্সে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। 

কুমিল্লায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। শনিবার (৩ আগস্ট) দুপুরে কুমিল্লা নগরীর পুলিশ লাইন ও রেসকোর্স এলাকায় এই ঘটনা ঘটে। এতে অন্তত অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। 

সরেজমিনে দেখা যায়, বেলা পৌনে ১ টায় কুমিল্লা নগরীর পুলিশ লাইনে অবস্থান নিয়েছিলো আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে, আওয়ামী লীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের উপর ইটপাটকেল নিক্ষেপ করে, এতে শিক্ষার্থীরাও পাল্টা ইট পাটকেল ছুঁড়ে। এক পর্যায়ে, আওয়ামীলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের উদ্দেশ্য করে গুলি ও ককটেল নিক্ষেপ করে। এতে অন্তত অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। 

সারা দেশের মত ঢাকা আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃষ্টি উপেক্ষা করে এতে অংশ নিয়েছে সাভারের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ শিক্ষকরা।

আইএ

Wordbridge School
Link copied!