• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
সমন্বয়ক নাহিদ ইসলাম

২৪ ঘণ্টার মধ্যে জাতীয় সরকারের রূপরেখা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৫, ২০২৪, ১০:২৬ পিএম
২৪ ঘণ্টার মধ্যে জাতীয় সরকারের রূপরেখা

‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর সমন্বয়ক নাহিদ ইসলাম। ছবি : সংগৃহীত

ঢাকা : আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখার কথা জানিয়েছেন ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর সমন্বয়ক নাহিদ ইসলাম। 

সোমবার (৫ আগস্ট) রাত ৯টায় গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় একথা জানান তিনি।

রাজধানীর তেজগাঁওয়ে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্য সমন্বয়েকরা। বক্তব্যের শুরুতেই নাহিদ ইসলাম বলেন, এই অভ্যুত্থানকে শহীদ ছাত্র–জনতাকে উৎসর্গ করছি।

নাহিদ ইসলাম বলেন, আমাদের এক দফা এবং আমাদের প্রতিশ্রুতিটি আমি এই মুহূর্তে স্মরণ আবারও করিয়ে দিতে চাই। আমাদের এক দফা দাবি ছিল, স্বৈরাচারী শেখ হাসিনার পতন এবং ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ।

তিনি বলেন, আমরা মনে করি, শুধুমাত্র একজন ব্যক্তিকে সরালে হবে না। বরং যেই রাষ্ট্রীয় কাঠামোর মধ্য দিয়ে এ ধরনের ফ্যাসিজম তৈরি হয় সেই কাঠামোর ও বিলোপ করে একটি নতুন বাংলাদেশ এবং একটি নতুন রাজনৈতিক বন্দোবস্ত তৈরি করতে হবে। এই জায়গা থেকে আমাদের প্রথম লক্ষ্য শেখ হাসিনার পতন সেটা আমরা অর্জন করেছি। এখন আমাদেরকে আমাদের লক্ষ্যের দ্বিতীয় ধাপের দিকে যেতে হবে।

নাইদ ইসলাম বলেন, আমরা মনে করি, এই অভ্যুত্থানে অংশগ্রহণকারী ছাত্র নাগরিকদের অংশগ্রহণে আমরা আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা প্রস্তাব করব। সেই জাতীয় সরকারের অভ্যুত্থানকারী ছাত্র নাগরিকের অংশগ্রহণ থাকবে।

নাহিদ ইসলাম বলেন, আমরা মনে করি, এই অভ্যুত্থানে অংশগ্রহণকারী ছাত্র নাগরিকদের অংশগ্রহণে আমরা আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা প্রস্তাব করব। সেই জাতীয় সরকারের অভ্যুত্থানকারী ছাত্র নাগরিকের অংশগ্রহণ থাকবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয় বলেন, নতুন অন্তর্বর্তীকালীন সরকারে সমাজের নাগরিক সমাজ সহ নানান পেশাজীবী ও স্টেক হোল্ডারদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা হবে। তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে এই অন্তবর্তীকালীন সরকারের সদস্যদের নাম গুলো ঘোষণা করা হবে।

নাহিদ ইসলাম বলেন, আপনারা জানেন গত কয়েকদিন আমাদের উপর দিয়ে কি গেছে। আমরা হামলার শিকার হয়েছি, আমরা আমাদের সমন্বয়কদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ছিলাম। তাই প্রথমে আমাদেরকে আমাদের সমন্বয়কদের সঙ্গে বসতে হবে এবং তাদের সঙ্গে আলোচনা করতে হবে। সমাজের নানা পক্ষের সঙ্গে বসতে হবে। সকলের সঙ্গে বসে গণতান্ত্রিকভাবে একটি সমন্বিত সিদ্ধান্ত আমরা জাতির সামনে উপস্থাপন করতে চাই। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমরা অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের সেই রূপরেখা প্রস্তাব করব।

এমটিআই

Wordbridge School
Link copied!