• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
প্রধান বিচারপতি

ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নতুন করে শুরু করতে হবে


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১২, ২০২৪, ০৩:৩৯ পিএম
ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নতুন করে শুরু করতে হবে

ঢাকা : ছাত্র-জনতার বিপ্লবের ফলে যে দায়ভার এসেছে তা পালনে ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নতুন করে শুরু করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ।

সোমবার (১২ আগস্ট) আপিল বিভাগের ১ নম্বর এজলাসে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দেওয়া অভিনন্দনের জবাবে নবনিযুক্ত প্রধান বিচারপতি এ কথা বলেন।

বক্তব্যের শুরুতে তিনি ছাত্র-জনতার অভ্যুত্থানে নিহত শহীদদের স্মরণ করেন এবং আহতদের দ্রুত রোগমুক্তি কামনা করেন।

সারা দেশের ছাত্র-জনতা ও শিক্ষার্থীদের অভিনন্দন জানাচ্ছি, যারা এই আন্দোলনে সমর্থন জানিয়েছিলেন তাদেরও অভিনন্দন জানাচ্ছি।

প্রবল গণআন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর শনিবার আন্দোলনকারীদের দাবির মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তার কয়েক ঘণ্টা বাদে হাই কোর্ট বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে নতুন প্রধান বিচারপতি নিয়োগের ঘোষণা দেওয়া হয়, যিনি পরদিন শপথগ্রহণ করেছেন।

শিক্ষার্থীরা বৈষম্যের বিরুদ্ধে ‘মহাজাগরণের’ উন্মেষ ঘটিয়েছেন মন্তব্য করে সৈয়দ রেফাত আহমেদ বলে, ছাত্র-জনতার বিপ্লবের ফলে আমার কাঁধে যে দায়িত্ব অর্পিত হয়েছে- তা আমি পালন করে যাব। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে নতুন করে শুরু করতে হবে।

তিনি বলেন, প্রত্যাশা অনেক, কিন্তু হাতে সময় কম। তার পরও আমার উপর অর্পিত দায়িত্ব সততা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে পালন করে যাব।

এতদিন সততার পরিবর্তে শঠতা, ন্যায়বিচারের পরিবর্তে নিপীড়ন, ন্যায়ের পরিবর্তে অন্যায়ের নীতি প্রচলিত ছিল মন্তব্য করে প্রধান বিচারপতি হুঁশিয়ার দেন, এখন থেকে কোনো ধরনের অন্যায় হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোনো প্রকারের বিচ্যুতিকে প্রশ্রয় দেওয়া হবে না।

নিম্ন আদালতের বিচারকদের বিচারাঙ্গনের অতি গুরুত্বপূর্ণ অংশ উল্লেখ করে রেফাত আহমেদ বিচারকদের সব ধরনের ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে কাজ করার আহ্বান জানান। সেই সঙ্গে সবসময় তাদের পাশে থাকার প্রতিশ্রুতি দেন প্রধান বিচারপতি।

এমটিআই

Wordbridge School
Link copied!