• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

লম্বা হচ্ছে পদত্যাগ, পরিবর্তন আর রদবদলের মিছিল


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৩, ২০২৪, ০১:১২ পিএম
লম্বা হচ্ছে পদত্যাগ, পরিবর্তন আর রদবদলের মিছিল

ঢাকা : প্রবল আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর একে একে সরে যেতে শুরু করেছেন আগের শাসনামলে নিয়োগ পাওয়া শীর্ষ কর্মকর্তারা; রদবদলও হয়েছে অনেক পদে। বিভিন্ন সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে পদত্যাগ, রদবদল ও পরিবর্তনের মিছিল গত কয়েকদিন ধরে ক্রমশ লম্বা হচ্ছে।

আওয়ামী লীগ সরকারের পতনের পর গঠিত অন্তর্বর্তী সরকার বৃহস্পতিবার (৯ আগস্ট) দায়িত্ব নেওয়ার পর থেকেই শুরু এ পরিবর্তনের।

সরকারি বিভিন্ন দফতরের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংক, আর্থিক খাতের অন্যসব নিয়ন্ত্রক সংস্থা, বিশ্ববিদ্যালয়, বাংলা একডেমির মত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর শীর্ষ পদে একের পর এক পদত্যাগ আর পরিবর্তনের ঘটনা ঘটছে।

বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের শীর্ষ পদে পরিবর্তনের এ সারি আরও দীর্ঘ হতে পারে। সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে বর্তমান দায়িত্বপ্রাপ্তদের পদত্যাগের দাবিতে আন্দোলন বিক্ষোভ অব্যাহত রেখেছেন কর্মচারীরা।

এরই মধ্যে ইউসিবি, এসআইবিএল, আইএফআইসি ব্যাংক, বিজিএমইএ ও এনবিআরসহ বেশ কিছু প্রতিষ্ঠানে শীর্ষ কর্তাদের পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত আছে।

সোমবার (১২ আগস্ট) রাতে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের বিশেষ সহকারীর দায়িত্ব দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনে বলেছে, বিশেষ সহকারীর দায়িত্বে থাকাকালে উপদেষ্টার পদমর্যাদা, বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন সাবেক এই আমলা।

৭৪ বছর বয়সী আলী ইমাম মজুমদার ২০০৬ সালের ডিসেম্বর থেকে ২০০৮ সালের নভেম্বরে অবসরের আগ পর্যন্ত মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেন। সে সময় অতিরিক্ত দায়িত্ব হিসেবে মুখ্য সচিবেরও দায়িত্বও তিনি পালন করেন। এর আগে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ছিলেন।

শেখ হাসিনা সরকারের পতনের পর রাষ্ট্রীয় বিভিন্ন প্রতিষ্ঠানে ‘সংস্কারের’ যে দাবি উঠেছে, তার ধাক্কায় দেশের সর্বোচ্চ আদালতেও পরিবর্তন এসেছে।

সুপ্রিম কোর্টে পরিবর্তনের হাওয়ায় নতুন চারজন বিচারক পেল আপিল বিভাগ। হাই কোর্টের বিচারক হিসেবে দায়িত্ব পালন করে আসা বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী, বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মো. রেজাউল হক, বিচারপতি এস এম এমদাদুল হক এখন থেকে আপিল বিভাগে বিচারিক দায়িত্ব পালন করবেন।

রাষ্ট্রপতির অনুমোদন পাওয়ার পর সোমবার তাদের আপিল বিভাগে দায়িত্ব দিয়ে আদেশ জারি করে আইন মন্ত্রণালয়। শপথ গ্রহণের তারিখ থেকে তাদের এই নিয়োগ কার্যকর হবে।

দুই দিন আগে রোববার গণআন্দোলনে সরকার পতনের পঞ্চম দিনে শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের ছয় জন বিচারপতি।

​​​​​এদিকে বৃহস্পতিবার (৯ আগস্ট) শপথ না নেয়া দুই উপদেষ্টা বিধান রঞ্জন রায় এবং সুপ্রদিপ চাকমা রোববার দায়িত্ব নিয়েছেন। তাদের যথাক্রমে প্রাথমিক ও গণশিক্ষা এবং পার্বত্য বিষয়ক মন্ত্রনালয়ের উপদেষ্টার দায়িত্ব দেয়া হয়েছে।

উপদেষ্টা কমিটিতে থাকা শপথ নেওয়ার বাকি থাকা ফারুক-ই-আজম মঙ্গলবার (১৩ আগস্ট) শপথ নেবেন বলে রাষ্ট্রপতির প্রেস উইং থেকে জানানো হয়েছে।

ক্ষমতার পালাবদলের মধ্যে সোমবার রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের ৬৭ জন আইন কর্মকর্তা সোমবার পদত্যাগ করেন।

ওই কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, আমাদের কার্যালয়ে ২১৫ জন আইন কর্মকর্তা রয়েছেন। অ্যাটর্নি জেনারেল, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেলদের মধ্যে থেকে ৬৭ জন পদত্যাগ করেছেন।

তবে পদত্যাগ চলমান থাকায় এই সংখ্যা স্থির থাকছে না বলে ওই কর্মকর্তা জানান।

এদিন রদবদল হয়েছে সেনাবাহিনীতেও। সামরিক এই বাহিনীতে উচ্চ পর্যায়ে রদবদলের ধারায় বহুল আলোচিত প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) প্রধানসহ তিনটি গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনা হয়েছে।

এ রদবদলে ডিজিএফআইয়ের মহাপরিচালক পদ থেকে মেজর জেনারেল হামিদুল হককে সরিয়ে সেই দায়িত্ব দেওয়া হয়েছে মেজর জেনারেল মো. ফয়জুর রহমানকে।

ফয়জুর রহমান মিরপুরে ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এছাড়া মিরপুর সেনানিবাসে সামরিক বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের (এমআইএসটি) নতুন কমান্ড্যান্ট হয়েছেন মেজর জেনারেল মো. নাসিম পারভেজ।

রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিংয়ের (বিআইপিএসওট) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা নাসিম পারভেজ এমআইএসটিতে মেজর জেনারেল সাইদুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন।

পরিবর্তন এসেছে আনসার ও ভিডিপির মহাপরিচালক পদেও। মেজর জেনারেল এ কে এম আমিনুল হককে সরিয়ে এ বাহিনীর নেতৃত্ব দেওয়া হয়েছে মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদকে।

সরকার পালাবদলের ডামাডোলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদ ছেড়েছেন লিয়াকত আলী লাকী, যিনি ওই পদ আঁকড়ে ছিলেন এক যুগ ধরে।

সোমবার (১২ আগস্ট) তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানিয়েছেন শিল্পকলা একাডেমির সচিব (উপসচিব) সালাহউদ্দিন আহাম্মদ।

তিনি বলেন, আমি মন্ত্রণালয়ে এসেছি। এখানে এসে জেনেছি মহাপরিচালক লিয়াকত আলী লাকী পদত্যাগ করেছেন।

লাকী শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পান ২০১১ সালের ৭ এপ্রিল। সবশেষ ২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মত তার মেয়াদ বাড়ানো হয়। এত দীর্ঘ সময় এই দায়িত্বে থাকার নজির আর কারও নেই।

সরকার পতনের পর পরিবর্তনের ধাক্কায় গভর্নরের পর বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নরসহ চার শীর্ষ কর্মকর্তা সোমবার পদত্যাগপত্র দিয়েছেন।

এই চারজন হলেন-ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও খুরশীদ আলম এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস ও পলিসি উপদেষ্টা আবু ফরাহ নাসের।

সোমবার (১২ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একদল আন্দোলনকারী কেন্দ্রীয় ব্যাংকে এসে তাদের পদত্যাগের জন্য সময় বেঁধে দেওয়ার পর এই চার শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেন বলে বাংলাদেশ ব্যাংকের মানবসম্পদ বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান।

এদিকে নির্বাচন কমিশন সচিবালয় ও মাঠ পর্যায়ের উপসচিব পদমর্যাদার চার কর্মকর্তার কর্মস্থল বদলি করা হয়েছে।

রোববার ইসির জনবল ব্যবস্থাপনা শাখার সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমানের সই করা প্রজ্ঞাপন জারি করে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, রাঙ্গামাটির সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেনকে বদলি করে উপসচিব হিসেবে সচিবালয়ের নির্বাচন পরিচালনা-২ শাখায় বদলি করা হয়েছে।

আর নির্বাচন পরিচালনা-২ শাখার উপসচিব মো. আতিয়ার রহমানকে বদলি করে নির্বাচন পরিচালনা-১ অধিশাখার দায়িত্ব দেওয়া হয়েছে।

নির্বাচন পরিচালনা-১ শাখার উপসচিব এম. মাজহারুল ইসলামকে বদলি করে মানব সম্পদ উন্নয়ন ও কল্যাণ শাখায় উপসচিব করা হয়েছে। মানবসম্পদ উন্নয়ন ও কল্যাণ শাখার উপসচিবকে মোহাম্মদ নুরুল আলমকে বদলি করে রাঙ্গামাটির সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা করা হয়েছে।

রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদ ‘নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগের অতিরিক্ত সচিবের দায়িত্ব পেয়েছেন মো. আব্দুর রউফ।

এ মন্ত্রণালয়ের আইন অনুবিভাগে দায়িত্ব পালন করে আসা রউফকে নতুন দায়িত্ব দিয়ে রোববার প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রশাসনের নিয়োগ, পদোন্নতি, বদলি,প্রেষণ, ওএসডি করার মত নির্দেশনা এপিডি অনুবিভাগ থেকেই আসে।

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানেও পরিবর্তন : সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোতেও পরিবর্তন আসছে। কোথাও-কোথাও এসব পদের কর্তারা নিজেই পদত্যাগ করছেন। কোথাওবা দাবির মুখে পদত্যাগে বাধ্য হচ্ছেন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মিহির রঞ্জন হালদার পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন উপ-উপাচার্য অধ্যাপক সোবহান মিয়া।

সোমবার দুপুরে ই-মেইলের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর তারা পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও তথ্য শাখার সহকারী পরিচালক মনোজ কুমার মজুমদার।

তিনি জানান, ব্যক্তিগত কারণ দেখিয়ে অধ্যাপক মিহির রঞ্জন হালদার পদত্যাগ করেছেন।

পরবর্তী উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মুহাম্মদ মাছুদ ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পালন করবেন।

অপরদিকে উপ-উপাচার্য অধ্যাপক সোবহান মিয়া তার পদত্যাগপত্রে শারীরিক অসুস্থতা ও ব্যক্তিগত কারণ উল্লেখ করেছেন।

বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের আলটিমেটামের মুখে পদ ছেড়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আবু তাহের।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ জানিয়েছেন রোববার রাতে উপাচার্য পদত্যাগপত্র দেন।

নুর আহমদ বলেন, উপাচার্যের নিয়োগ সরাসরি রাষ্ট্রপতির কাছ থেকে। তিনি দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেছেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, বিভিন্ন হলের প্রভোস্টরাও বিভিন্ন সময়ে দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন বলে জানান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নুর আহমদ।

শেখ হাসিনা সরকারের মেয়াদে নিয়োগ পাওয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা রোববার পদত্যাগ করেছেন।

উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বলেন, রাষ্ট্রপতি বরাবর আমার পদত্যাগপত্র জমা দিয়েছি।

এ বিষয়ে প্রশ্ন করলে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক আইনুল ইসলাম বলেন, উপাচার্য পদত্যাগ করেছেন। তাছাড়া সম্পূর্ণ প্রক্টরিয়াল বডি আমাকে পদত্যাগপত্র দিয়েছে, আমিও পদত্যাগ করেছি। শুধু ট্রেজারার পদত্যাগ করেননি। আমি এর বেশি কিছু বলতে পারব না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য হিসেবে ২০২৩ সালের ৩০ নভেম্বর দায়িত্ব নিয়েছিলেন তিনি। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এবং তথ্য কমিশনার প্রথম হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

একই দিনে শিক্ষার্থীদের দাবির মুখে পদত্যাগ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য অধ্যাপক এএফএম আবদুল মঈন। তিনি পদত্যাগপত্রে ‘ব্যক্তিগত কারণ’ লিখেছেন।

রোববার বেলা ১২টায় রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. সাহাবুদ্দিনের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আমিরুল হক চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার সন্ধ্যার দিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য ও প্রক্টরিয়াল বডির পদত্যাগ চেয়ে সংবাদ সম্মেলন করেন বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক মানোন্নয়নে নীতি নির্ধারণী স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সচিব পদেও রদবদল হয়েছে।

নতুন সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের পরিচালক মো. ফখরুল ইসলাম।

আর সচিব ফেরদৌস জামানকে কমিশনের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন বিভাগের পরিচালকের দায়িত্বে বসানো হয়েছে।

রোববার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই বদলি ও পদায়নের আদেশ জারির বিষয়ে তথ্য দিয়েছে ইউজিসি।

চাকরি, লাইসেন্স ফিরে পাচ্ছেন কেউ কেউ : পদ হারানোর পাশাপাশি কেউ কেউ চাকরি ফেরতও পাচ্ছেন।

প্রকাশনা জালিয়াতির অভিযোগে চাকরিচ্যুতির দীর্ঘ ছয় বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমদকে স্বপদে পুণর্বহাল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রোববার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. আইনুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব নাসির উদ্দিন আহমদ-এর আবেদনের পরিপ্রেক্ষিতে সিন্ডিকেটের রিপোর্ট সাপেক্ষে আজ (১১ অগাস্ট) হইতে ইংরেজি বিভগে তাকে পুনর্বহাল করা হল।

ক্ষমতার পালাবদলে সরকার ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদ-পদবিতে পরিবর্তনের ধারায় বিভিন্ন অভিযোগে আওয়ামী লীগের আমলে চাকরি হারানো অনেকে নিজেদের দায়িত্বে ফিরছেন। এরই ধারাবাহিকতায় নাসির উদ্দিন তার চাকরি ফিরে পেলেন।

সরকার পতনের সুযোগে দেড় বছর পর আবার শুরু হচ্ছে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের মালিকানাধীন দৈনিক দিনকাল পত্রিকার প্রকাশনা।

রোববার ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমানের দেওয়া এক অফিস আদেশে দিনকাল প্রকাশের অনুমোদন দেওয়ার কথাটি জানানো হয়।

দৈনিক দিনকালের ব্যবস্থাপনা সম্পাদক শামসুর রহমান শিমুল বিশ্বাস রোববার বলেন, আজকে আমরা চিঠি পেয়েছি। আমাদেরকে সাময়িকভাবে পত্রিকা প্রকাশের অনুমতি দেওয়া হয়েছে। আগামীকাল মিটিং করে প্রকাশনার বিষয়ে সিদ্ধান্ত নেব। অতি দ্রুতই আবার পত্রিকাটি প্রকাশিত হবে।'

২০২২ সালের ২৬ ডিসেম্বর দৈনিক দিনকালের ডিক্লারেশন ও পত্রিকা মুদ্রণের ঘোষণাপত্র বাতিল করেন ঢাকার তখনকার জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মমিনুর রহমান।

ব্যাংক-পুঁজিবাজারেও পরিবর্তন : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন- বিএসইসির চেয়ারম্যান নিযুক্ত না হওয়া পর্যন্ত সংস্থার কমিশনার মুঃ মোহসিন চৌধুরী ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন।

রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব ফরিদা ইয়াসমিন স্বাক্ষরিত এ আদেশ জারি করা হয়েছে।

আদেশে উল্লেখ রয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কমিশনার মোহসিন চৌধুরী বিএসইসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে রুটিন দায়িত্ব পালন করবেন।

জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর করা হবে জানিয়ে আদেশে আরও বলা হয়েছে, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের পদত্যাগপত্র দাখিলের তারিখ (১০ আগস্ট) থেকে এ আদেশ কার্যকর হবে।

এদিকে রোববার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক অফিস আদেশে বলা হয়েছে, গভর্নরের পদত্যাগের কারণে রোববার থেকে নতুন গভর্নর যোগদানের আগ পর্যন্ত ‘দৈনিক কার্যক্রম অব্যাহত রাখার স্বার্থে’ বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নররা নিজ নিজ ক্ষেত্রে তাদের দৈনন্দিন কার্যক্রম সম্পাদন করবেন।

ডেপুটি গভর্নর নূরুন নাহার গভর্নরের ডাক দেখবেন এবং সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ করবেন।

এমটিআই

Wordbridge School
Link copied!