• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

‘শহীদ’ স্মরণে পদযাত্রায় আসছে আন্দোলনকারীরা


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আগস্ট ১৪, ২০২৪, ১১:৫৯ এএম
‘শহীদ’ স্মরণে পদযাত্রায় আসছে আন্দোলনকারীরা

ঢাকা : কোটা সংস্কার এবং সরকারবিরোধী আন্দোলনের শহীদদের স্মরণে রাজধানীতে পদযাত্রা করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বুধবার (১৪ আগস্ট) বিকাল সাড়ে ৪টায় শাহবাগ থেকে ধানমন্ডির ২৭ নম্বরে রাপা প্লাজা অভিমুখে পদযাত্রা এবং মোমবাতি প্রজ্জ্বালন ও দোয়ার কর্মসূচি পালন করবে আন্দোলনকারীরা।

‘আওয়ামী লীগের প্রতিবিপ্লব’ ঠেকাতে ৪ দফা দাবি নিয়ে 'রেজিস্ট্যান্স উইক' কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনকারীরা এই পদযাত্রার আয়োজন করেছে।

আন্দোলনের অন্যতম সমন্বয়ক আবু বাকের মজুমদার বুধবার (১৪ আগস্ট) রাত সোয়া ২টায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির কথা জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে ঢাকার ছাত্র-জনতাকে এই কর্মসূচিতে শামিল হওয়ার আহ্বান জানানো হয়েছে।

সারাদেশে যেসব স্থানে আন্দোলনকারীরা শহীদ হয়েছেন, এই কর্মসূচি অংশ হিসেবে মঙ্গলবার (১৩ আগস্ট) প্রথম দিন সেসব স্থান অভিমুখে 'রোডমার্চ' কর্মসূচি পালন করা হয়।

প্রথমদিন ঢাকা বিশ্ববিদ্যালয়েল রাজু ভাস্কর্যের পাদদেশে জড়ো হয়ে আন্দোলনকারীরা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ফাঁসির দাবিতে স্লোগান দেয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ জানিয়েছেন, সপ্তাহব্যাপী নানা কর্মসূচি নিয়ে তারা মাঠে থাকছেন। প্রতিদিন পরবর্তী দিনের কর্মসূচি জানিয়ে দেওয়া হবে।

আন্দোলনকারীরা যে চার দাবি নিয়ে মাঠে নেমেছে

• ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে যেসব হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

• সংখ্যালঘুদের উপর আওয়ামী লীগ ও চৌদ্দ দলসহ যারা পরিকল্পিত ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় যারা অংশগ্রহণ করেছে, তাদের বিচার নিশ্চিত করতে হবে।

• প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাকাণ্ডকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদ বারংবার কায়েমের চেষ্টা করেছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও বিচার নিশ্চিত করতে হবে ।

• প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

এমটিআই

Wordbridge School
Link copied!