• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ছয় জেলায় পানিবন্দি ১ লাখ ৯০ হাজার পরিবার


নিউজ ডেস্ক আগস্ট ২২, ২০২৪, ০৩:০৩ পিএম
ছয় জেলায় পানিবন্দি ১ লাখ ৯০ হাজার পরিবার

ঢাকা : ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারি বৃষ্টিতে কুমিল্লা, ফেনী, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী ও মৌলভীবাজারের ৪৩টি উপজেলা প্লাবিত হয়েছে। বানের পানিতে ডুবে একজনের মৃত্যু হয়েছে ফেনীর ফুলগাজীতে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার (২০ আগস্ট) থেকে শুরু হওয়া এ দুর্যোগে ছয় জেলায় পানিবন্দি হয়ে পড়েছে এক লাখ ৮৯ হাজার ৬৬৩টি পরিবার। চলমান বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ১৭ লাখ ৯৬ হাজার ২৪৮ জন।

দুর্গতদের জন্য ১,৩৫৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে জানিয়ে দুর্যোগ মন্ত্রণালয় বলছে, এসব কেন্দ্রে ১৭ হাজার ৮৮২ জন আশ্রয় নিয়েছে। সেই সঙ্গে আশ্রয় পেয়েছে তিন হাজার ৪৮৬টি গবাদি পশু। বন্যা কবলিত ছয় জেলায় ৩০৯টি মেডিকেল টিম চালু রয়েছে।

দুর্যোগ মন্ত্রণালয় জানিয়েছে, বন্যা আক্রান্ত জেলাগুলোতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, সেনাবাহিনী, মেডিকেল টিম ও অন্যান্য স্বেচ্ছাসেবকদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে জেলা প্রশাসকদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

ফেনীর বন্যা উপদ্রুত এলাকায় সেনাবাহিনী ও নৌবাহিনী উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে। সেখানে ৪০টি উদ্ধারকারী যান নিয়ে গেছেন ১৬০ সেনা সদস্য। স্থাপন করা হয়েছে একটি ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট। কাজ করছে নৌবাহিনীর ৭১ সদস্য এবং ৮টি উদ্ধারকারী যান। বিজিবিসহ অন্যদের নৌযান সেখানে নেওয়া হচ্ছে।

দুর্যোগ মন্ত্রণালয় জানিয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে সার্বক্ষণিক নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। তথ্য ও সহযোগিতার জন্য ০২৫৫১০১১১৫ নম্বর চালু রয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য মন্ত্রণালয়ের তরফে ইতোমধ্যে এক কোটি ৪২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া ৮,৫৫০ টন চাল এবং আট হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

বন্যা পরিস্থিতির অবনতি : ভারি থেকে অতিভারি বৃষ্টিতে মৌলভীবাজার, হবিগঞ্জ, ফেনী, কুমিল্লা ও চট্টগ্রাম জেলার নিম্নাঞ্চলে বিদ্যমান বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি ঘটেছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বিভিন্ন আবহাওয়া সংস্থার বরাতে সতর্কীকরণ কেন্দ্র বৃহস্পতিবার (২২ আগস্ট) সকালে এক বিজ্ঞপ্তিতে বলেছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে এবং দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে ভারি বৃষ্টিপাত কমে আসতে পারে।

এ সময় উত্তর-পূর্বাঞ্চলের মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার মনু, খোয়াই, ধলাই নদসংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি প্রাথমিকভাবে স্থিতিশীল থেকে পরে উন্নতি হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল ও কাছাকাছি উজানে ভারী বৃষ্টিপাতের প্রবণতা কমে আসতে পারে।

এ সময় এ অঞ্চলের ফেনী, কুমিল্লা ও চট্টগ্রামের মুহুরী, ফেনী, গোমতী, হালদা নদীর নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি প্রাথমিকভাবে স্থিতিশীল থেকে পরবর্তী সময়ে উন্নতি হতে পারে।

ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা নদ-নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৪৮ ঘণ্টায় এসব নদীর পানি সমতলে কমে যেতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুরমা-কুশিয়ারা নদীর পানি সমতলে বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

এমটিআই

Wordbridge School
Link copied!