• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
ডোজারিক

মানবিক বিপর্যয় মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা করছে জাতিসংঘ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০২৪, ০১:০৬ পিএম
মানবিক বিপর্যয় মোকাবিলায় বাংলাদেশকে সহযোগিতা করছে জাতিসংঘ

ঢাকা : বাংলাদেশের মানবিক বিপর্যয় মোকাবিলায় সহযোগিতা করে যাচ্ছে। বন্যা পরিস্থিতির বিষয়টিতে নজর দিবে বলে জানিয়েছে ঢাকাস্থ জাতিসংঘের প্রতিনিধিরা।

শুক্রবার (২৩ আগস্ট) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে ভারতে নদীর বাঁধগুলো খুলে দেওয়ার প্রেক্ষিতে বাংলাদেশে সৃষ্ট ভয়াবহ বন্যা পরস্থিতি নিয়ে সংস্থাটির দৃষ্টি আকর্ষণ করা হলে জবাব দেন মহাসচিব অ্যান্থনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক।

ব্রিফিংয়ে জাতিসংঘের সাংবাদিক জানতে চান, বাংলাদেশে বন্যায় এখন পর্যন্ত ১৩ জন নিহত এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলে লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবেশী ভারত উজানে বাঁধের গেট খুলে দেওয়ায় এই বন্যার পরিস্থিতি আরও তীব্র হয়েছে। যদিও ভারত দাবি করেছে যে পানির প্রবাহ স্বয়ংক্রিয় ছিল, তবুও এর ফলে নিম্নাঞ্চলে উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। জাতিসংঘ বা এর সহযোগী সংস্থাগুলোর পক্ষ থেকে বন্যাকবলিতদের জন্য কোনো সহায়তার ঘোষণা আছে কি?

জবাবে মুখপাত্র ডোজারিক বলেন, আমি জানি, বাংলাদেশে আমাদের সহকর্মীরা মানবিক বিপর্যয় মোকাবিলায় কাজ করে যাচ্ছে। এই সুনির্দিষ্ট বিষয়টিতে আমি নজর দিব।

উল্লেখ্য, দেশের চলমান বন্যায় শুক্রবার পর্যন্ত পাওয়া তথ্য অনুসারে ১২ জেলার ৭৮ উপজেলার প্রায় ৫০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলাগুলো হলো, ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, সিলেট, লক্ষীপুর ও কক্সবাজার। আকষ্মিক এই বন্যায় দুই নারীসহ ১৩ জনের মৃত্যু হয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!