• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পেলেন জসীম উদ্দিন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৮, ২০২৪, ০১:১৪ পিএম
পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ পেলেন জসীম উদ্দিন

ঢাকা: চীনে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা মো. জসীম উদ্দিনকে নতুন পররাষ্ট্রসচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। তিনি সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হলেন।

আজ রোববার (৮ সেপ্টেম্বর) নতুন পররাষ্ট্রসচিব হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে জসীম উদ্দিনের নাম যুক্ত করা হয়েছে। তবে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত কোনো অফিস আদেশ প্রকাশ করা হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, নতুন পররাষ্ট্রসচিব হিসেবে রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনের অফিস আদেশ হয়ে গেছে। তিনি আগামীকাল সোমবার (৯ সেপ্টেম্বর) থেকে দায়িত্ব নেবেন।

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর শেখ হাসিনা সরকারের চুক্তিভিত্তিক যত নিয়োগ ছিল সব বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। তার প্রেক্ষিতে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে সাবেক পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হয়েছে। আর মাসুদ বিন মোমেনের উত্তরসূরি হিসেবে চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনকে ঢাকায় বদলির সিদ্ধান্ত নেয় অন্তর্বর্তী সরকার। এজন্য জসীম উদ্দীনকে গত ২০ আগস্ট ঢাকায় বদলির সিদ্ধান্ত নিয়ে অবিলম্বে দায়িত্বভার ত্যাগ করে তাকে ফেরত আসার নির্দেশ দিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

চীনের আগে জসীম উদ্দিন কাতার এবং গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন।

বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ত্রয়োদশ ব্যাচের কর্মকর্তা জসীম উদ্দিন নয়াদিল্লি, টোকিও, ওয়াশিংটন ডিসি এবং ইসলামাবাদেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া এবং পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অনুবিভাগের মহাপরিচালকসহ বিভিন্ন দায়িত্বে ছিলেন তিনি।

এসএস

Wordbridge School
Link copied!