• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

৮ সচিবের চেয়ার খালি, যোগ্য অফিসার পাওয়া দুরূহ


নিজস্ব প্রতিবেদক:  সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৯:৫৭ পিএম
৮ সচিবের চেয়ার খালি, যোগ্য অফিসার পাওয়া দুরূহ

ঢাকা: প্রশাসনে আট সচিব ও সচিব পদমর্যাদার পদ খালি রয়েছে। অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পর আওয়ামী লীগ সরকারের আস্থাভাজন সচিবদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল, ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) করা এবং রদবদলের কারণে এসব সচিবের পথ শূন্য হয়েছে।

তবে এসব পদে শিগগির নতুন সচিব নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব।

সচিব পদ খালি থাকার বিষয়ে মঙ্গলবার দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান সাংবাদিকদের বলেন, ‘আমরা অনেক কিছু চাচ্ছি। যোগ্য অফিসার পাওয়া যে কি দুরূহ হয়ে গেছে! বয়স বাড়ছে টেনিওর বাড়ছে, এটা চাই সেটা চাই। কিন্তু আমরা ফর্মূলা মোতাবেক যেটা চাচ্ছি, সেই অফিসাররা খুবই কম। তবু আমাদের এর মধ্য থেকেই দিতে হবে। শিগগির দেবো।’

খালি থাকা সচিব পদগুলোতে চুক্তিভিত্তিক নিয়োগ হওয়ার সম্ভাবনা খুবই কম জানিয়ে সিনিয়র সচিব বলেন, ‘যারা অতিরিক্ত সচিব আছেন তাদের পদোন্নতি দিয়ে কিংবা রানিং যারা (সচিব) আছেন, তাদের রদবদল করে শূন্য পদ পূরণ করা হবে।’

জানা গেছে, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবের পদ শূন্য রয়েছে। গত ১৪ আগস্ট বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেনের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়।

পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকারের চুক্তিভিত্তিক নিয়োগও বাতিল করা হয় গত ১৪ আগস্ট। এরপর থেকে এই বিভাগের সচিবের পথ খালি রয়েছে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান পদটি শূন্য রয়েছে। এ পদটি সচিব পদমর্যাদার। এ পদে থাকা লোকমান হোসেন মিয়ার চুক্তিও গত ১৪ আগস্ট বাতিল করা হয়।

একই দিন বাতিল হয় জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের নিয়োগ। সেই থেকে এ পদটিও খালি পড়ে আছে।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামালকে গত ২ সেপ্টেম্বর ওএসডি করা হয়। এরপর আর এ পদে কাউকে নিয়োগ দেওয়া হয়নি।

গত ১৪ আগস্ট আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান করা হয়। সেই থেকে গুরুত্বপূর্ণ এ বিভাগের সচিবের পদ শূন্য রয়েছে।

পরিকল্পনা কমিশনের একটি সদস্য (কার্যক্রম বিভাগ) পদ খালি রয়েছে। এ পদটি সচিব পদমর্যাদার। পরিকল্পনা কমিশনের সদস্য আব্দুল বাকীকে গত ২০ আগস্ট রেলপথ মন্ত্রণালয়ের নতুন সচিব নিয়োগ দেওয়া হয়েছিল।

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (বিইপিআরসি) চেয়ারম্যানের (সচিব) পদটি গত মাসের (আগস্ট) মাঝামাঝি থেকে খালি রয়েছে। গত ১৪ আগস্ট কাউন্সিলের চেয়ারম্যান মো. মোকাব্বির হোসেনকে জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব নিয়োগ দেওয়া হয়েছিল। যদিও পরে তাকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে বদলি করা হয়।

আইএ

Wordbridge School
Link copied!