• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১
ইউনূস-ট্রুডো বৈঠক

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য কানাডার ভিসা বাড়ানোর অনুরোধ


নিউ ইয়র্ক প্রতিনিধি সেপ্টেম্বর ২৫, ২০২৪, ১২:১৬ পিএম
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য কানাডার ভিসা বাড়ানোর অনুরোধ

ঢাকা : বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য কানাডার ভিসা বাড়াতে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে অনুরোধ জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে এক সংক্ষিপ্ত সাক্ষাতে এ অনুরোধ জানান প্রধান উপদেষ্টা।

বৈঠকে দুই নেতা বাংলাদেশ-কানাডা সম্পর্ককে দৃঢ়করণ, বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলা এবং বাংলাদেশের তরুণদের সমর্থন করার নানা দিক নিয়ে আলোচনা করেন।

বৈঠকে অধ্যাপক ইউনূস কানাডার প্রধানমন্ত্রীর কাছে বিপ্লবের সময় এবং পরে ছাত্র এবং তরুণদের আঁকা দেয়ালচিত্রের একটি আর্ট বই 'দ্য আর্ট অফ ট্রিউস্ফ' উপহার হিসেবে দেন। প্রধান উপদেষ্টার প্রেস উইং থেকে জানানো হয়, নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে কানাডার প্রধানমন্ত্রীর কাছে বইটি হস্তান্তর করেন। বইটিতে জুলাই-আগস্ট মাসে ছাত্রদের নেতৃত্বে চলাকালে ঢাকাসহ দেশের অন্যান্য শহর ও নগরের দেয়ালে তরুণ শিক্ষার্থীদের আঁকা সেরা কিছু শিল্পকর্মের ছবি স্থান পেয়েছে।

এ সময় ট্রুডো দায়িত্ব গ্রহণের জন্য অধ্যাপক ইউনূসের প্রশংসা করেন এবং বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠান নির্মাণে কানাডার সহায়তার বিষয়ে আশ্বাস দেন।

এসময় ড. ইউনূস বিগত শাসনব্যবস্থা কীভাবে দেশের প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করেছে তা বর্ণনা করেন।

প্রধান উপদেষ্টা বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব এবং অন্তর্বর্তী সরকারের প্রতি কানাডা সরকারের সমর্থনের জন্য কানাডার প্রশংসা করেন। তিনি কানাডাকে বাংলাদেশি শিক্ষার্থীদের আরও ভিসা দেওয়ার অনুরোধ জানান।

এমটিআই

Wordbridge School
Link copied!