• ঢাকা
  • শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১
প্রধান উপদেষ্টা

মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় বাংলাদেশ


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ২৮, ২০২৪, ১২:৫৮ পিএম
মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চায় বাংলাদেশ

ঢাকা : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস বৈঠক করেছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর সঙ্গে।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) এই বৈঠকটি হয়েছে বলে বাসস।

এ সময় মালদ্বীপের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন ইউনূস।

দুই নেতা আলোচনার সময় বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন, সার্ক সক্রিয় করা, জলবায়ু পরিবর্তন গবেষণা সহযোগিতা এবং জনগণের মধ্যে সম্পর্ক সম্প্রসারণের উপায় নিয়ে আলোচনা করেন।

প্রধান উপদেষ্টা মালদ্বীপের সঙ্গে ‘ঘনিষ্ঠ’ সম্পর্কের আহ্বান জানিয়ে বলেন, দুই দেশ জলবায়ু পরিবর্তনের গুরুতর প্রভাবসহ অনেক কিছু ভাগ করে নিয়েছে। এ সময় জলবায়ু সংকটের কারণে উদ্ভূত সংকটের কথা তুলে ধরেন ইউনূস।

তিনি বলেন, আমাদের পুরো অস্তিত্বই ঝুঁকির মুখে। মালদ্বীপের প্রেসিডেন্ট দেশের নির্মাণ ও পর্যটন খাতে বাংলাদেশের শ্রমিকদের ভূমিকার প্রশংসা করেন।

মোহাম্মদ মুইজ্জু বলেন, উভয় দেশ পর্যটন, মৎস্য সম্পদ এবং জলবায়ু পরিবর্তন গবেষণায় একসঙ্গে কাজ করতে পারে। একসঙ্গে কাজ করলে তা দুই দেশের মানুষের জন্য উপকারী হবে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারিত করার আহ্বান জানান তিনি।

প্রধান উপদেষ্টা বলেছেন, তিনি সার্কের সক্রিয়তাকে অর্থনৈতিক সহযোগিতা এবং দক্ষিণ এশীয় অঞ্চলের ঘনিষ্ঠ সংহতকরণের প্ল্যাটফর্ম হিসেবে দেখতে চান।

বাংলাদেশ এবং মালদ্বীপ কাছাকাছি সম্পর্কে থাকবে বলেও আশা প্রকাশ করেছেন অধ্যাপক ইউনূস।

এমটিআই

Wordbridge School
Link copied!