• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ অক্টোবর, ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১
আইন উপদেষ্টা

সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে


নিজস্ব প্রতিবেদক:  অক্টোবর ৩, ২০২৪, ০৬:১৩ পিএম
সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে

ঢাকা: ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সময়ে করা আলোচিত-সমালোচিত সাইবার নিরাপত্তা আইন বাতিল করা হবে বলে জানিয়েছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাজধানীর বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে সাইবার নিরাপত্তা আইন নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকার সাইবার নিরাপত্তা আইন অবশ্যই বাতিল করবে।

আসিফ নজরুল বলেন, শুধু সাইবার নিরাপত্তা আইন নয়,পর্যায়ক্রমে সব কালো আইন বাতিল করা হবে।

তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, আমি মনে করি সাইবার নিরাপত্তা আইন বাতিল করা উচিত। কারণ এই আইনের সব সংশোধন করলেও মানুষের মনে সংশয় রয়ে যাবে।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সাইবার নিরাপত্তা আইন সংশোধনের অযোগ্য। এ আইন পুরোপুরি বাতিলের দাবি করতে হবে।

প্যানেল আলোচকদের অধিকাংশই সাইবার নিরাপত্তা বাতিলের দাবি জানান।

উল্লেখ্য, বিভিন্ন মহলের উদ্বেগ সত্ত্বেও ২০২৩ সালের ১৩ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাশ হয় সাইবার নিরাপত্তা বিল। তৎকালীন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে নতুন বিলটি পাশের জন্য প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাশ হয়।

আইনটির ৪২ ধারা অনুযায়ী সন্দেহভাজন ব্যক্তিকে তল্লাশি ও গ্রেপ্তারের ক্ষমতা পায় পুলিশ। আইনের চারটি ধারা জামিন অযোগ্য রাখা হয়। সাইবারসংক্রান্ত মামলার সর্বোচ্চ শাস্তি ১৪ বছরের জেল ও কোটি টাকা জরিমানার বিধান রাখা হয়। তবে এই আইনে দায়েরকৃত মামলা মিথ্যা প্রমাণিত হলে সে জন্য বাদীকে শাস্তি পেতে হবে।

 

আইএ

Wordbridge School
Link copied!