• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

৮ জাতীয় দিবস বাতিল নিয়ে যা বললেন উপদেষ্টা নাহিদ


নিজস্ব প্রতিবেদক:  অক্টোবর ১৬, ২০২৪, ০৪:০১ পিএম
৮ জাতীয় দিবস বাতিল নিয়ে যা বললেন উপদেষ্টা নাহিদ

ঢাকা: শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিগত ১৫ বছরে প্রবর্তিত ৮টি জাতীয় দিবস বাতিল করছে সরকার। সম্প্রতি অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

দিবসগুলোর মধ্যে রয়েছে- ঐতিহাসিক ৭ই মার্চ, শেখ মজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস (১৭ মার্চ), শেখ কামালের জন্মবার্ষিকী (৫ আগস্ট), বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী (৮ আগস্ট), শেখ রাসেল দিবস (১৮ অক্টোবর), জাতীয় সংবিধান দিবস (৪ নভেম্বর), স্মার্ট বাংলাদেশ দিবস (১২ ডিসেম্বর), জাতীয় শোক দিবস (১৫ আগস্ট)।

এদিকে ৮ জাতীয় দিবস বাতিলের বিষয়টি নিযে কথা বলেছেন অন্তর্বর্তী সরকারের তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলাম। 

বুধবার (১৬ অক্টোবর ) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, ৭ মার্চ গুরুত্বপূর্ণ, তবে জাতীয় দিবসের  মতো গুরুত্বপূর্ণ নয়।

নাহিদ ইসলাম বলেন, বঙ্গবন্ধুকে জাতির পিতা মনে করে আওয়ামী লীগ। এ দেশের, এ ভূখণ্ডের জন্য অনেক মানুষের অবদান আছে। যেসব জাতীয় দিবস বাতিল করা হচ্ছে, সেগুলো আওয়ামী লীগ চাপিয়ে দিয়েছিল। সরকার মনে করেছে সেগুলো অগুরুত্বপূর্ণ, তাই বাতিল করা হচ্ছে।

তথ্য উপদেষ্টা বলেন, ৭ মার্চ গুরুত্বপূর্ণ হলেও তা জাতীয় দিবসের গুরুত্ব পায় না। আরও কোনো দিবস বাতিলের প্রয়োজন মনে হলে করা হবে।

এছাড়া জুলাই অভ্যুত্থানের গুরুত্ব হিসেবে কোনো কোনো দিবস প্রতিষ্ঠিত করা হবে বলেও জানান তিনি।

আইএ

Wordbridge School
Link copied!