• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

জন্মদিনটা কারাগারেই কাটল মির্জা ফখরুলের 


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৬, ২০২৪, ০৮:০৪ পিএম
জন্মদিনটা কারাগারেই কাটল মির্জা ফখরুলের 

ঢাকা: মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জন্ম ১৯৪৮ সালের ২৬ জানুয়ারি, ঠাকুরগাঁওয়ে। ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়নের রাজনীতিতে যুক্ত ছিলেন মির্জা ফখরুল। 

বিএনপির এই নেতা এখন কারাগারে বন্দী। নিজের ৭৭তম জন্মদিনটাও তাই কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারেই কাটিয়েছেন বিএনপির মহাসচিব। 

শুক্রবার জন্মদিনে শুভেচ্ছা জানাতে কারাগারে তার সঙ্গে দেখা করেছেন স্ত্রী রাহাত আরা বেগম ও ছোট মেয়ে শাফারু মির্জা সুমি। এ সময় তাদের সঙ্গে মির্জা ফখরুলের বোন নাজমা কালামও ছিলেন।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান সন্ধ্যায় জানান, দুপুর ১২টার দিকে মির্জা ফখরুলের স্বজনেরা কারাগারে যান। তারা প্রায় পৌনে এক ঘণ্টা মির্জা ফখরুলের সঙ্গে সময় কাটান। তারা মির্জা ফখরুলের পছন্দের খাবার নিয়ে যান। সঙ্গে একটি কেকও নিয়ে যান।

শায়রুল কবির বলেন, জন্মদিনে স্বজনেরা মুঠোফোনে মির্জা ফখরুলকে শুভেচ্ছা জানাতেন। দলের নেতা-কর্মীরাও তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতেন। এবার মির্জা ফখরুলের সঙ্গে দেখা করতে তার বোন নাজমা কালাম যুক্তরাষ্ট্র থেকে এসেছেন।

২০১১ সালের মার্চে বিএনপির মহাসচিব খন্দকার দেলওয়ার হোসেনের মৃত্যুর পর মির্জা ফখরুল ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব পান। ২০১৬ সালে বিএনপির মহাসচিব নির্বাচিত হন তিনি। তার আগে তিনি দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব ছিলেন।

আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে মহাসমাবেশ আয়োজন করে বিএনপি। পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষে ওই সমাবেশ পণ্ড হয়। এর পরদিন মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার করে পুলিশ। এর পর থেকে তিনি কারাগারে আছেন।

এআর 

Wordbridge School
Link copied!