• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ অক্টোবর, ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

২ লাখ ডলারে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছেন জয়


নিউজ ডেস্ক অক্টোবর ৩, ২০২৪, ০৮:৫৩ পিএম
২ লাখ ডলারে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছেন জয়

ফাইল ছবি

ঢাকা: মার্কিন নীতিনির্ধারকদের সান্নিধ্য পাওয়ার প্রচেষ্টার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে লবিস্ট নিয়োগ করেছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়। ওয়াশিংটন ডিসির বিশিষ্ট লবিং ফার্ম স্ট্রাইক গ্লোবাল ডিপ্লোম্যাসির সঙ্গে দুই লাখ ডলারে চুক্তি করেছেন জয়। সুইডেনভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল নেত্র নিউজের প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, গত ১২ সেপ্টেম্বর জয়ের মালিকানাধীন ওয়াজেদ কনসাল্টিং ইন (Wazed Consulting Inc) ফরেন এজেন্ট রেজিস্ট্রেশন অ্যাক্টের (FARA ) অধীনে স্ট্রাইক গ্লোবাল ডিপ্লোম্যাসির সঙ্গে চুক্তি করে। জয় দুই লাখ মার্কিন ডলারের বিনিময়ে ছয় মাসের জন্য এই চুক্তি করেছেন। চুক্তি অনুযায়ী, লবিস্টরা বাংলাদেশ বর্তমান সমস্যাগুলোর ওপর মার্কিন সরকারের কার্যনির্বাহী এবং আইনসভা শাখার অনন্য অন্তর্দৃষ্টি আকর্ষণের জন্য কাজ করবে।

ক্রিশ্চিয়ান বোর্জ এবং রবার্ট স্ট্রিকের নেতৃত্বে এই লবিং ফার্মের সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে গভীর সম্পর্ক রয়েছে। তারা দুজনই ২০১৬ সালের ট্রাম্পের প্রচারণার সময় উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

জয় এর আগে ২০০৫ সালে আওয়ামী লীগের পক্ষে ৭ লাখ ২০ হাজার মার্কিন ডলারের বিনিময়ে একই লবিং ফার্মের সঙ্গে চুক্তি করেছিলেন।

সে সময় রিপাবলিকান গ্যারি অ্যাকারম্যান বাংলাদেশের রাজনৈতিক দিকনির্দেশনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন, জেনারেল মোশাররফের অধীনে পাকিস্তানের সাথে তুলনা করেছিলেন এবং সতর্ক করেছিলেন যে মূলধারার দলগুলোর দুর্বলতা ইসলামী শক্তিকে শক্তিশালী করতে পারে।

উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যাওয়ার পর তার ছেলে সজীব ওয়াজেদ জয় আওয়ামী লীগের মুখপাত্র হিসেবে কাজ করছেন। তিনি হাসিনা পতনের পর বাংলাদেশকে ইসলামী চরমপন্থীদের দ্বারা প্রভাবিত হচ্ছে বলে প্রচারণা চালাচ্ছেন।

সূত্র: নেত্র নিউজ

আইএ

Wordbridge School
Link copied!